ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

0
46
DSE_CSE

ডিএসই ও সিএসইসোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচক উভয়ই কমেছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমান। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ২৫৩ কোটি ৬৪ লাখ ৫১ হাজার টাকার। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৫৬ লাখ ৫ হাজার ৬৩১ টাকার। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোববার ডিএসইএক্স সূচক দশমিক ৫৫ শতাংশ বা ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ২৬৫ পয়েন্টে। আর ডিএসই৩০ সূচক দশমিক ৫৭ শতাংশ বা ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৭২ পয়েন্টে। লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৪৪ লাখ টাকার। যা গত কার্যদিবসের তুলনায় ২৫৩ কোটি ৬৪ লাখ ৫১ হাজার টাকা কম।

লেনদেন হওয়া ২৮৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬ টির কমেছে ১৫৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির।

অন্যদিকে সিএসই’তে এদিন লেনদেন হয়েছে ১৬০ কোটি ৮ লাখ ৮৯ হাজার ৫২৬ টাকা। যা গত কার্যদিবসের তুলনায় ৭৭ কোটি ৫৬ লাখ ৫ হাজার ৬৩১ টাকা বেশি। আর সিএসই সার্বিক সূচক ৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ২৪৭ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ২২৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭ টির কমেছে ১৫৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২২ টির।

সোমবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো-জেনারেশন নেক্সট, আরএন স্পিনিং,বরক্কতউল্লাহ ইলেক্ট্রো ডাইনামিকস লিমিটেড, লংকাবাংলা ফ্যাইনান্স লিমিটেড,গোল্ডেন সন লিমিটেড,আরগন ডেনিমস লিমিটেড, তাল্লু স্পিনিং, এনভয় টেক্সটাইল লিমিটেড,সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশ লিমিটেড।

এমআরবি/