মূলধনী মুনাফায় করমুক্ত সীমা বাড়ছে

0
62
broker house
ব্রোকারহাউজ
broker house
ব্রোকারহাউজ

পুঁজিবাজারে ব্যাক্তি বিনিয়োগকারীদের ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স বা মূলধনী মুনাফা কর আরোপের প্রস্তাব প্রত্যাহারে বিভিন্ন পক্ষের সুপারিশ থাকলেও এটি প্রত্যাহার হচ্ছে না। তবে বাড়ানো হচ্ছে করমুক্ত মূলধনী মুনাফার সীমা। অর্থমন্ত্রীর নির্দেশে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নতুন প্রস্তাব দিতে যাচ্ছে । এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থ বিল ২০১৪ এ ১০ লাখ টাকার বেশি মূলধনী মুনাফা বা ক্যাপিটাল গেইনের ক্ষেত্রে কর আরোপের প্রস্তাব করা হয়েছিল। অর্থাৎ ১০ লাখ টাকা পর্যন্ত মূলধনী মুনাফাকে করমুক্ত রাখার কথা বলা হয়েছিল। এখন এ সীমা বাড়িয়ে ২০ লাখ করার নতুন প্রস্তাব দেওয়া হচ্ছে।

অর্থবিল ২০১৪ অনুসারে ১০ লাখ টাকার বেশি মূলধনী মুনাফা হলে সংশ্লিষ্ট বিনিয়োগকারীকে ৩ শতাংশ হারে কর দিতে হবে। এই কর হার বহাল থাকবে ২০ লাখ টাকা মুনাফা পর্যন্ত। মুনাফা ২০ লাখ টাকা পার হলেই কর হার বেড়ে হবে ৫ শতাংশ। ট্রেকহোল্ডার বা ব্রোকার বছর শেষে হিসাব করে বিনিয়োগকারীর কাছ থেকে এ কর কেটে রাখবেন।

নতুন প্রস্তাবনা অনুসারে মুনাফা ২০ লাখ টাকার বেশি হলে ৩ শতাংশ হারে কর দিতে হবে। এই কর হার বহাল থাকবে ৫০ লাখ টাকা মুনাফা পর্যন্ত।মুনাফা ৫০ লাখ টাকা ছাড়িয়ে গেলে কর হার বেড়ে হবে ৫ শতাংশ।

উল্লেখ, শেয়ার কেনা-বেচা থেকে যে মুনাফা হয় তা-ই মূলধনী মুনাফা বা ক্যাপিটাল গেইন। বর্তমানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদেরকে মূলধনী মুনাফার ওপর কর দিতে হয়। এই করের হার ১০ শতাংশ। ব্যাক্তি বিনিয়োগকারীদেরকে মূলধনী মুনাফার ওপর কখনোই কর দিতে হয়নি।

চলমান মন্দা বাজারে ব্যাক্তি বিনিয়োগকারীদের ওপর নতুন কর আরোপের প্রস্তাবে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। বাজেট ঘোষণার পর এ কর নিয়ে হতাশা প্রকাশ করতে থাকেন বিভিন্ন স্টেকহোল্ডার। ইতোমধ্যে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে মূলধনী মুনাফা কর প্রত্যাহারসহ কিছু প্রস্তাব করেছেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) সংবাদ সম্মেলন করে এ কর প্রত্যাহারসহ কিছু দাবি জানিয়েছে।পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) এ বিষয়ে সুপারিশ করেছে। এসবের প্রেক্ষিতে ক্যাপিটাল গেইন ট্যাক্সে কিছুটা ছাড় দেওয়ার কথা ভাবছে এনবিআর।

জানা গেছে, স্টেকহোল্ডারদের অনুরোধ আর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশের প্রেক্ষিতে অর্থমন্ত্রী এনবিআরকে বিষয়টি পুনর্বিবেচনার নির্দেশ দেন। তার প্রেক্ষিতে এনবিআর নতুন প্রস্তাবনা তৈরি করেছে।

অর্থসূচক গত ২৩ জুন বিষয়টি নিয়ে আরেক রিপোর্ট প্রকাশ করেছিল। সে রিপোর্টেই আভাস দেওয়া হয়েছিল ২০ লাখ টাকা পর্যন্ত মূলধনী মুনাফার ক্ষেত্রে কর দিতে হবে না।

অর্থসূচকের এ সংক্রান্ত অন্যান্য রিপোর্ট:

ক্যাপিটাল গেইন ট্যাক্সে ছাড় আসতে পারে

এনবিআরকে বিএসইসির চার অনুরোধ

পুঁজিবাজার স্থিতিশীলে প্রস্তাব বিবেচনার আশ্বাস অর্থমন্ত্রীর

ক্যাপিটাল গেইন ট্যাক্স প্রত্যাহারের দাবি বিএমইএ’র

ক্যাপিটাল গেইন হলে ব্যাক্তি বিনিয়োগকারীকেও কর দিতে হবে