ওয়েলস’র উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

বাংলাদেশ সফররত ৭ সদস্য বিশিষ্ট চেম্বারর্স ওয়েলসের প্রতিনিধিদলের সাথে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র ‘বাংলাদেশ-ইউকে বিজনেস নেটওয়ার্কিং মিটিং’ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) ডিসিসিআই অডিটোরিয়ামে ঢাকা চেম্বার এবং চেম্বারর্স ওয়েলস-এর মধ্যকার এই অনুষ্ঠিত হয়।

প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বর্তমানে প্রায় ২০০টি বৃটিশ কোম্পানী বাংলাদেশে ব্যাংকিং, টেক্সটাইল, কেমিক্যাল, ঔষধ ও জালানি প্রভৃতি খাতে বিনিয়োগ করেছে এবং গত অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৪.১১ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশ প্রায় ৩.৭৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য যুক্তরাজ্যের বাজারে রপ্তানি করেছে। যুক্তরাজ্যের বাজার বাংলাদেশের জন্য তৃত্বীয় বৃহত্তম রপ্তানির গন্তব্যস্থল উল্লেখ করে তিনি বলেন, আমাদের মোট রপ্তানির প্রায় ৮০% তৈরি পোষাক খাতের উপর নির্ভরশীল হলেও হিমায়িত খাদ্য, তথ্য-প্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, বাইসাইকেল এবং পাট পণ্য বৃটেনে প্রচুর চাহিদা রয়েছে। ব্রেক্সিট এবং এলডিসি হতে বাংলাদেশের উত্তোরণ পরবর্তী সময়ে দুদেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের অধিকতর সম্প্রসারণের লক্ষ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এবং কম্প্রিহেনসিভ ইকোনোমিক পার্টনারশীপ এগ্রিমেন্ট (সিইপিএ) অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে বলে, তিনি মত প্রকাশ করেন। বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে এখাতে বিনিয়োগের পাশাপাশি তথ্য-প্রযুক্তি ও উদ্ভাবন খাতেও বিনিয়োগের জন্য ওয়েলসের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান, ঢাকা চেম্বারের সভাপতি।

চেম্বার্স ওয়েলস’র নির্বাহী চেয়ারম্যান পল স্লেভিন বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অর্থনীতিতে অনুসরণীয় উন্নতি সাধন করেছে, বিশেষকরে অবকাঠামো খাতে বাংলাদেশের অগ্রগতি চোখে পড়ার মত। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির এ পরিবর্তনে দেশটির বেসরকারিখাতের ভূমিকা অত্যন্ত বেশি এবং ওয়েলস’র বেসরকারিখাত বাংলাদেশী উদ্যোক্তাদের সাথে পার্টনারশীপ সম্প্রসারণে অত্যন্ত আগ্রহী। তিনি আরো বলেন, তথ্য-প্রযুক্তি খাত ও মানবসম্পদের দক্ষতা উন্নয়নে বৃটেনের সুদীর্ঘকালের অভিজ্ঞতা রয়েছে, যা বাংলাদেশের তরুণ সমাজকে দক্ষ মানব সম্পদের পরিণত করার পাশাপাশি বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় কাজে লাগতে পারে।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি আরমান হক অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেন সহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

অর্থসূচক /এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.