দক্ষিণ সুদানে বিরোধীদের হামলার শিকার মার্কিন বেসামরিক বিমান
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

দক্ষিণ সুদানে বিরোধীদের হামলার শিকার মার্কিন বেসামরিক বিমান

military_aircraftদক্ষিণ সুদানে এবার বিরোধীদের হামলার শিকার হয়েছে দুটি মার্কিন বেসামরিক বিমান। এর মধ্যে একটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন তিন মার্কিন সেনা। গৃহযুদ্ধে কোণঠাসা অঞ্চলটি থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার পথে বিরোধীদের গুলির নিশানায় পড়ে এ দু’টি মার্কিন সামরিক বিমান।  দক্ষিণ সুদানের প্রশাসন ঘটনার দায় চাপিয়েছে বিরোধী নুয়ার উপজাতির ওপর। সূত্র- গার্ডিয়ান ও নাইজেরিয়া ট্রিউবিউন।

জানা গেছে, বিমান দু’টি দক্ষিণ সুদানের উপদ্রুত জংলেই প্রদেশের উদ্দেশে রওনা হয়েছিল। রাষ্ট্রপুঞ্জের আক্রান্ত দপ্তর থেকে শরণার্থীদের নিরাপদে অন্যত্র নিয়ে যেতেই বিমান দু’টিকে পাঠানো হয়েছিল। কিন্তু মাঝপথে বিমান দু’টিকে লক্ষ করে ঝাঁকে ঝাঁকে বুলেট উড়ে আসতে থাকে। চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। অবস্থা বেগতিক দেখে চালক সঙ্গে সঙ্গেই মুখ ঘুরিয়ে উগান্ডার রাজধানী কাম্পালার দিকে যাত্রা শুরু করেন।

যে তিন সেনাকর্মী গুলিবিদ্ধ হয়েছিলেন, দেখা যায় অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তাঁদের একজনের অবস্থা আশঙ্কাজনক। ওই সামরিক কর্মীসহ তিন আহতকেই কেনিয়ার রাজধানী নাইরোবিতে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তাঁদের চিকিত্সাক চলছে।

মার্কিন বিমান কার নির্দেশে বা কেন  জংলেই এলো সে সম্পর্কে কোন তথ্য জানাতে পারেনি রাষ্ট্রপুঞ্জ । আমেরিকার প্রতিরক্ষা দপ্তরও বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

এই বিভাগের আরো সংবাদ