বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও জিয়াউল করিম

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান টেকনোলজি অফিসার (সিটিও) জিয়াউল করিমকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।  দেশের প্রধান এই পুঁজিবাজারে বারবার যান্ত্রিক ত্রুটির ঘটনায় তাকে ছুটিতে পাঠানোর নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামীকাল মঙ্গলবার (১ নভেম্বর) থেকে এই ছুটি কার্যকর হবে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আজ সোমবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে জিয়াউল করিমকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি আজই ডিএসই কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর যান্ত্রিক ত্রুটির প্রেক্ষিতে গঠিত বিএসইসির তদন্ত কমিটির তদন্ত শেষ না পওয়া পর্যন্ত জিয়াউল করিমকে ছুটিতে থাকতে হবে। তদন্ত রিপোর্ট জমা হলে তার প্রেক্ষিতে পরবর্তী সিদ্ধান্ত নেবে নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ, গত দুই বছরে একাধিক দফায় যান্ত্রিক ত্রুটির বলে পড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এই ত্রুটির কারণে কখনো লেনদেন বন্ধ থাকছে। কখনো শেয়ারের মূল্য সমন্বয়ে দেখা দিচ্ছে জটিলতা। স্টক এক্সচেঞ্জটির আইটি বিভাগের অদক্ষতা ও ব্যর্থতার কারণে বারবার এই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে গত এক সপ্তাহে ডিএসইতে দুই কার্যদিবসে দীর্ঘ সময় লেনদেন বন্ধ থেকেছে। এর মধ্যে গত ২৫ অক্টোবর সবাল ১০ টা ৫৮ মিনিট থেকে বেলা ২ টা ১০ মিনিট বন্ধ লেনদেন বন্ধ ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে লেনদেন বন্ধ ছিল বলে ওই দিন ডিএসইর পক্ষ থেকে জানানো হয়। ওই ঘটনায় বিএসইসি ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটিতে তদন্ত শেষে কমিশনের কাছে প্রতিবেদন জমা দেওয়ার জন্য ২০ কার্যদিবস সময় বেঁধে দেওয়া হয়।

গত সপ্তাহের ঘটনার রেশ কাটতে না কাটতেই রোববার ফের সমস্যায় পড়ে ডিএসই। এদিন ত্রুটির কারণে নির্ধারিত সময়ে (সকাল সকাল ৯টা) লেনদেন শুরু করা যায়নি এই বাজারে। এদিনও যান্ত্রিক ত্রুটির কারণেই ডিএসইতে লেনদেন বন্ধ ছিল বলে নানা সূত্রে জানা যায়। তবে ডিএসই কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে দাবি করে, যান্ত্রিক ত্রুটি নয়, অপারেশনস বিভাগের ভুলে নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা যায় নি। আইটি বিভাগের ব্যর্থতা আড়াল করতে ডিএসই এমন দাবি করেছে বলে সন্দেহ সংশ্লিষ্টদের।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ডিএসইর সিটিও জিয়াউল করিমকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর বিষয়টি অর্থসূচককে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আজ কমিশন বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পর কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.