ডিএসইর লেনদেন বন্ধের ঘটনা তদন্ত করবে বিএসইসি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যান্ত্রিক ত্রুটি ও লেনদেন বন্ধের ঘটনা খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বিএসইসি আজ (২৪ অক্টোবর) ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বিএসইসির পরিচালক আবুল হাসান। এতে সদস্য-সচিবের দায়িত্বে থাকবেন বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসেন। আর কমিটির তিনজন সদস্য হচ্ছেন-বিএসইসির উপ-পরিচালক মোঃ ওয়ারিসুল হক রিফাত, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এর মহাব্যবস্থাপক মঃ মইনুল হক এবং ক্লিয়ারিং  করপোরেশন বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) এর মহাব্যবস্থাপক ইমাম হোসেন।

আলোচিত কমিটিকে তদন্ত শেষ করে কমিশনের কাছে রিপোর্ট জমা দেওয়ার জন্য ৩০ কার্যদিবস সময় বেঁধে দেওয়া হয়েছে।

উল্লেখ, আজ সকাল ১০ টা ৫৮ মিনিটে ডিএসইতে হঠাৎ লেনদেন বন্ধ হয়ে পড়ে। বেলা সোয়া দুইটা পর্যন্ত লেনদেন বন্ধ ছিল।

এ বিষয়ে জানতে যোগাযোগ করলে ডিএসইর গণসংযোগ বিভাগের প্রধান মোঃ শফিকুর রহমান অর্থসূচককে বলেন, কারিগরি ত্রুটির কারণে লেনদেন বন্ধ হয়েছিল। ডিএসইর ট্রেডিং প্ল্যাটফরম সরবরাহকারী নাসডাক ও তাদের নিজস্ব আইটি টিম ত্রুটি সারানোর বেলা ২ টা ১০ মিনিটে ফের লেনদেন শুরু হয়।

এর আগেও এভাবে লেনদেন বন্ধ হয়ে যাওয়ার একাধিক ঘটনা ঘটেছে ডিএসইতে।

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসূচককে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে পড়েছিল। এটা কোনোভাবেই কাম্য নয়। তাই বাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে কমিশন বিষয়টি তদন্ত করে দেখার সিদ্ধান্ত নিয়েছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.