সিএসই প্রতিনিধিদের ভারতের এমসিএক্স পরিদর্শন

ভারতের সব থেকে বড় কমোডিটি ডেরিভেটিভস এক্সচেঞ্জ ‘মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (এমসিএক্স)’ পরিদর্শনে গিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।

সম্প্রতি কমোডিটি এক্সচেঞ্জ সম্পর্কে বাস্তব ধারণা অর্জনের জন্য সপ্তাহব্যাপী ভারতের এই কমোডিটি এক্সচেঞ্জ পরিদর্শনে যান তারা। প্রতিনিধি দলের সদস্যরা হলেন, সিএসইর পরিচালক মেজর এমদাদুল ইসলাম, ডিজিএম অ্যান্ড হেড অফ আইটি মো. মেজবাহ উদ্দিন; ডিজিএম অ্যান্ড হেড অফ ট্রেক মার্কেটিং এন্ড সার্ভেসিং মোঃ মর্তুজা আলম; ডিজিএম অ্যান্ড হেড অফ প্রমোশন মো. মনিরুল হক  এবং ডেপুটি ম্যানেজার ফয়সাল হুদা।

এটি শুরু হয়েছে ১৮ অক্টোবর আর চলমান থাকবে ২২ অক্টোবর পর্যন্ত। এমডিএক্স সদস্যরা সিএসই সদস্যদের স্বাদরে স্বাগতম জানিয়েছেন।

পরিদর্শনে থাকছে ‘বুলিয়ন ভল্ট’- পণ্য বিনিময়ের আরও বিকাশের জন্য ডেলিভারি সিস্টেম প্রক্রিয়া, ‘মিউচুয়াল ফান্ড’  ইটিএফ এবং অন্যান্য পণ্যের উপর আলোচনার, ‘মেটাল ওয়ারহাউস’ – নিয়ম মেনে গুদামজাতকরণ প্রক্রিয়ার ডেমো” এবং ‘রেগুলেটরি ইনফ্রাস্টাকচার সাচ সিডিএসএল কমোডিটি রিপোজিটোরি লিমিটেড’ এবং “অ্যাসেয়িং/ টেস্টিং ল্যাব – তুলা প্রসেসের ডেমো”।

পরিদর্শন সপ্তাহ শেষ দুইদিন প্রতিনিধি দল ‘ডেমো লাইভ ট্রেডিং অন ট্রেড ওয়ার্কস্টেশন’-এর অভিজ্ঞতা অর্জন করবে এবং ‘ কৃষি গুদামজাতকরণ, গুদামের ভার্চুয়াল সফর, প্রক্রিয়া প্রবাহের উপর উপস্থাপনা’-এর মতো একটি উপস্থাপনা উপস্থাপন করা হবে। ডেমো অফ কমোডিটি রিসিপ্টস ইনফরমেশন সিস্টেম (কমআরএইএস) এমসিএক্সের রিপোজিটরি সিস্টেম’।

এই সফরের মূল উদ্দেশ্য, বাংলাদেশে প্রথমবারের মতো পণ্য বিনিময় প্রতিষ্ঠার উদ্দেশ্যে পণ্য, ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট, ট্রেডিং, গুদামজাতকরণ, নিয়ন্ত্রক দিক ইত্যাদির ক্ষেত্রে বাস্তব জ্ঞান সংগ্রহ করা।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.