শেয়ারের চেয়ে বন্ডে বিনিয়োগ বেশি ঝুঁকিমুক্ত: সালমান এফ রহমান

শেয়ারে বিনিয়োগের চেয়ে বন্ডে বিনিয়োগ বে‌শি ঝুঁকিমুক্ত বলে জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, মানুষকে বুঝাতে হবে শেয়ারে বিনিয়োগ করলে ঝুঁকি থেকে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বন্ডে বিনিয়োগ করলে আসল টাকা খোয়া যাওয়ার কোনও ভয় নেই।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীর মতিঝিলে দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত বন্ড মার্কেট: দীর্ঘমেয়াদী অর্থায়নের চূড়ান্ত সমাধান শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, বন্ড মার্কেট নিয়ে প্রচার প্রচারণার অভাব রয়েছে। একইসঙ্গে এ বিষয়ে অভিজ্ঞ লোকের অভাব রয়েছে। এই দুইটা বিষয়ে এখন জোর দিতে হবে। আজ থেকে সরকারি বন্ড লেনদেন চালু হয়েছে এটা আমাদের জন্য একটি নতুন মাইলফলক।

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, দেশে বৈদেশিক মুদ্রার চাপ সৃষ্টি হয়েছে। বিদ্যুৎ-গ্যাসের সংকট এটা দেশের বড় সমস্যা। ইতোমধ্যে লোডশেডিং শুরু হয়ে গেছে। তবে এসব সমস্যা শুধু আমাদের একার নয়, বিশ্বের বি‌ভিন্ন দে‌শ এ ধরনের সমস্যা মোকাবিলা করছে। পার্শ্ববর্তী দেশ ভারতেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে গেছে। এতো বড় দেশ তারাও চাপে আছে। অর্থাৎ আন্তর্জাতিক সমস্যার কারণে আমাদের‌ও সমস্যায় পড়তে হচ্ছে।

‌তি‌নি বলেন, সরকার কতো টাকায় সর্বোচ্চ ভর্তুকি দিতে পারবে আর ব্যবসায়ীরা কত টাকায় কিনতে পারবেন এ রকম একটা পর্যায়ে এনে আমরা মূল্য নির্ধারণ করতে পারলে গ্যাস সরবরাহ করতে পারবো। কারণ আন্তর্জাতিক বাজার থেকে আমরা এলএনজি কিনতে পারছি কিন্তু দাম বে‌শি পড়ছে। প্রাইসের কারণে সরবরাহ করা যাচ্ছে না। আগে ২৬ থেকে ৩০ টাকায় গ্যাস কিনে সরকার ভর্তুকি দিয়ে ক্যাপ‌টিক পাওয়ারে জন্য ১৬ টাকায় বি‌ক্রি করেছে। এখন গ্যা‌স কেনা পড়ছে ৭৫ টাকা। এমন সময় ১৬ টাকায় গ্যাস বি‌ক্রি করা সম্ভব নয়। তারপরও প্রধানমন্ত্রী বলেছেন, ব্যবসায়ীদের নিয়ে বসতে এই গ্যাসের দাম কতো টাকা করা যায় তা নির্ধারণ করার জন্য। আমি ইতোমধ্যে বিকেএমইএ, বিজিএমইএ এফবিসিসিআইসহ বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। তাদের বিষয়‌টি জা‌নিয়ে‌ছি। এখন ব্যবসায়ীরা সিদ্ধান্ত নেবেন গ্যাসের দাম কতো টাকা করা যায়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.