এই মেঘলা দিনে একলা…..

0
1056
rain
বৃষ্টি- ফাইল ছবি।
rain
বৃষ্টি- ফাইল ছবি।

এই বাদলা দিনের মাতাল হাওয়া মনটাকে কেমন যেন দোলা দিয়ে যায়। বৃষ্টি শুরু হলেই মনটা কেমন জানি হয়ে যায়। কোন কিছু করতেই তখন ভালো লাগে না। মনে হয়, প্রিয়জনের সাথে বসে এ গুরুত্বপূর্ণ সময়টা কাটাই। আবারও কখনও মন চায় প্রিয় কোন মানুষের সাথে বৃষ্টিতে ভিজে জীবনটাকে আরও উপভোগ্য করে তুলি।

এছাড়া বৃষ্টির দিন জীবনকে উপভোগ্য করে তোলা যায় আরও বিভিন্নভাবে। এসময় চাইলে আপনি আপনার সময়টাকে নিজের মতো করে কাজে লাগাতে পারেন। বৃষ্টিকে উপভোগ্য করে তোলার কিছু উপায়ের কথা জানিয়ে দিচ্ছে অর্থসূচক।

গান শোনা

বৃষ্টি ও গান যেন একে অপরের পরিপূরক। তাই বৃষ্টির দিনে গান না শোনার কথা ভাবাই যায় না।বৃষ্টি ভেজা দিনে জানালাটা খুলে দিন। এবার বিছানায় গা এলিয়ে দিয়েশুনতে থাকুন বৃষ্টির শব্দ কিংবা আপনার পছন্দের কোনো গান। তবে এসময় পুরোনো দিনের গান শুনতে কম-বেশি সবাই পছন্দ করে। তাহলে সময়টা ভালোই কেটে যাবে। আর যদি ঘুমের সময়ে বৃষ্টি হয় তাহলে তো কথায় নেই। বৃষ্টির শব্দে মন ভিজিয়ে নিশ্চিন্তে ঘুমাতে থাকুন। আবার বারান্দায় বসে গান শুনতে শুনতে চা খেলেও কিন্তু মন্দ হয় না।

মুভি দেখা

সিনেমা প্রিয় মানুষদের জন্য বৃষ্টির দিন উপযুক্ত সময়। এ সময় মুভি দেখলে জমে ভালো ও সেটা আরও বেশি উপভোগ্য হয়ে উঠে। বাইরে বৃষ্টি আর ঘরের ভিতরে চলছে আপনার পছন্দের মুভি। মন ভালো হতে বাধ্য আপনার।

রান্না করতে

বৃষ্টির দিনের খাবার বললেই মনে পড়ে ভুনা খিচুড়ি আর গরুর মাংষের কথা। এই দিনে আপনার পছন্দের রান্না করলেও কিন্তু মন্দ হয় না।

হস্তশিল্পের কাজ করতে

বৃষ্টির সময় এ কাজটি বেশ উপভোগ্য। মূলত মেয়েদের কাজ মনে হলেও ছেলেরাও কিন্তু করতে পারে এ কাজটি। ফিংগার পাপেটস, ব্লাংকেট, সক পাপেটস কিংবা অন্য যেকোন কিছু তৈরি করা যেতে পারে এ সময়।

গল্পের বই পড়তে

বৃষ্টি হবে আর গল্পের বই পড়া হবে না তা কি হয়? বৃষ্টির সময় এ কাজটি সবাই বেশ উপভোগ করে। ঘর থেকে না বেড়িয়ে বৃষ্টি উপভোগ করার জন্য এটা বেশ ভালো একটি উপায় ।

গল্প/কবিতা লেখা

যাদের একটু টুক টাক লেখার অভ্যাস আছে তারা কিন্তু বৃষ্টির সময়টা বেশ উপভোগ করেন। কারণ এ সময় মাথা থেকে আইডিয়াও বের হয় সুন্দর সুন্দর। তাই এই দিনে গল্পের খাতা নিয়ে বসে ভালো সময় কাটাতে পারেন।

হাঁটতে বেড়িয়ে পড়া

ঘরে বসে থাকতে ভালো না লাগলে প্রিয়জনকে সাথে নিয়ে বেরিয়ে পড়ুন রাস্তায়। বৃষ্টিকে স্পর্শ‌ করে উপভোগ করুন জীবনকে। এ সময় গাড়ি এবং মানুষজন কম থাকে রাস্তায়। তাই হাঁটার জন্য উপযুক্ত সময় হলো এ বৃষ্টির দিন।

ছবি আকঁতে

যাদের একটু আঁকাআঁকির অভ্যাস রয়েছে, তারা এই সময়টাকে কাজে লাগাতে পারেন। এ সময় ছবি আঁকা আপনার মনে নির্ম‌ল আনন্দের সৃষ্টি করবে।

মাঠে খেলা করতে

বৃষ্টির সময় মাঠের খেলা যেমন ফুটবল, কাবাডি, হা ডু ডু, এই ধরনের খেলাগুলো বেশ উপভোগ করে থাকে ছেলেরা। তাই খেলার জন্যও কিন্তু উপযুক্ত এই বৃষ্টি।

যারা ঘরে বসে থাকেন তারাও কিন্তু দাবা ও লুডু খেলে সময়টা আনন্দে কাটাতে পারেন।

এসএ/ এএসএ