সংবিধানে কৃষকদের অধিকারকে গুরুত্ব দেওয়া হয়নি: খলিলুর রহমান

0
62

comrede_abdul_haqueসংবিধানে কৃষকদের অধিকারকে গুরুত্ব দেওয়া হয়নি বলে মন্তব্য করলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি খলিলুর রহমান।

রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে বিপ্লবী কমিউনিস্ট পার্টির নেতা কমরেড আবদুল হকের ১৮তম মৃত্যুবার্ষিকী উদযাপন র্শীষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

খলিলুর রহমান বলেন, কৃষকদের ঘামের ফসলে আমরা বেঁচে আছি । বাংলাদেশের সংবিধানে তাদের গুরুত্ব দেওয়া হয়নি।

জাতীয়  গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি চৌধুরী আশিকুল আলম বলেন, আব্দুল হক আজীবন কৃষকদের অধিকার রক্ষায় যুদ্ধ করে গেছেন। কৃষক-শ্রমিকদের অধিকার রক্ষায় সম্রাজ্যবাদীদের বিরুদ্ধে যুদ্ধ করতে করতে তিনি মৃত্যুবরণ করেন। তাই তার এ প্রচেষ্টাকে অব্যাহত রাখার জন্য প্রয়োজনে আমরা সংগ্রাম করবো।

সরকারের সমালোচনা করে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক বলেন, সরকার অসাংবিধানিক নির্বাচন দিতে গিয়ে দেশকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। অন্যদিকে বিরোধীদল জনগণের স্বার্থের কথা চিন্তা না করে জ্বালাও-পোড়াওর রাজনীতি করছে। তাদের এ অপচেষ্টা রুখতে জনগনকে এখনই সোচ্চার হতে হবে।

তিনি বলেন, দল দুইটি দেশের মানুষকে দুইভাগে ভাগ করে ফেলেছে। একটি দল বলছে তারা দেশ স্বাধীন করছে অন্যরা বলছে তারা স্বাধীনতার ঘোষণা দিয়েছে। এ দুইটি বাক্য নিয়েই তারা ব্যস্ত। কৃষক-শ্রমিকদের নিয়ে তাদের কেউই ভাবেনি।

তিনি বলেন, একমাত্র কমিউনিস্ট আন্দেলনের নেতা কমরেড আব্দুল হকই অসহায় কৃষকদেও কথা আমরণ বলে গেছেন।

আনুষ্ঠান উদযাপন জাতীয় কমিটির আহ্বয়ক ডা. এম এ করিমের সভাপতিত্ত্বে আরো বক্তব্য রাখেন জাতীয়  গণতান্ত্রিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ব্রি. জে.(অব) ডা. এম জাহাঙ্গীর হোসাইন, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সভাপতি শ্যামল কুমার ভৌমিক, জাতীয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক তফাজ্জল হোসেন, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক রফিকুল ইসলাম, জাতীয় কমিটির সদস্য প্রকাশ দত্ত প্রমুখ।

জেইউ/