সেনা মোতায়েন হবে পরিস্থিতি বুঝে: সিইসি
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

সেনা মোতায়েন হবে পরিস্থিতি বুঝে: সিইসি

CECপ্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকীব উদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি বুঝে সব জেলায় সেনা মোতায়েন করা হবে।

রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয় অপেক্ষমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

কাজী রকিবউদ্দিন বলেন, যে জেলায় নির্বাচন করার প্রয়োজন নেই সেখানে সেনা নামানোর তেমন কোনও প্রয়োজন আমাদের নাই। তবে সরকার কোন প্রয়োজন মনে করলে সেনাবাহিনী মোতায়েন করতে পারেবে ঐ জেলাগুলোতে।

তিনি বলেন, ২০০৮ সালের নির্বাচনেও আইন শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনী ছিলনা। এর আগের কোনও নির্বাচনেও ছিলনা। তারপরেও সকল জাতীয় নির্বাচনে সেনাবাহিনী নামানো হয়েছে। এবারের নির্বাচনেও নামানো হচ্ছে।

১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত যত জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। সেনাবাহিনী ছাড়া কোনও নির্বাচন হয়নি। জাতীয় সংসদ নির্বাচন সেনা ছাড়া করা সম্ভব হয়না। তারই ধারাবাহিকতায় সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে বলেন তিনি।

সেনাবাহিনীর সংখ্যার বিষয়ে তিনি বলেন, প্রতি জেলাতেই আইনশৃঙ্খলা বাহিনীর একটি সমন্বয় কমিটি রয়েছে। তারা আইন-শৃঙ্খলা পরিস্থিতি বুঝে যে পরিমান সেনা প্রয়োজন মনে করবেন। সেই পরিমান সেনা মোতায়েন করা হবে।

আওয়ামীলীগের প্রতিনিধি দলের সাক্ষাত বিষয়ে সিইসি বলেন, তারা একটি নির্বাচন পরিচালনা উপকমিটি করেছেন। এই উপকামিটির আহ্বায়ক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খাঁন আলমগীর। তিনি সবাইকে পরিচিত করে দেওয়ার জন্য এসেছিলেন।

তিনি বলেন, এই প্রতিনিধি দল বলে গেছেন তারা নির্বাচনের সকল নিয়ম কানুন মেনে চলবে। তাদের পক্ষ থেকে যে কোন সহায়তার জন্য আমাদেরকে আশ্বস্ত করে গেছেন।

কবির/

এই বিভাগের আরো সংবাদ