এসএমই উন্নয়ন ব্যাংক চায় ডিসিসিআই

0
104
DCCI
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিসিসিআই এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ডিসিসিআই এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন এক্সপো’ অনুষ্ঠানে অথিতিরা
DCCI
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিসিসিআই এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ডিসিসিআই এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন এক্সপো’ অনুষ্ঠানে অথিতিরা

অর্থনীতিকে আরও এগিয়ে নিতে আলাদা ‘এসএমই উন্নয়ন ব্যাংক’ প্রতিষ্ঠা করা যেতে পারে বলে মনে করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) সভাপতি শাজাহান খান।

রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিসিসিআই এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘ডিসিসিআই এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন এক্সপো’ অনুষ্ঠানে তিনি এই মত ব্যক্ত করেন।

শাজাহান খান বলেন, দেশের ৯০ শতাংশ ব্যবসায় প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) অন্তর্ভূক্ত। অর্থনীতির মূল চালিকা শক্তিও এসএমই খাত। বেকার সমস্যা সমাধানে উদ্যোক্তা তৈরিতে এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই ‘এসএমই উন্নয়ন ব্যাংক’ প্রতিষ্ঠা করা যেতে পারে।

তিনি বলেন, দেশে উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা দেখা যায়। এর মধ্যে সচেতনতা, আত্মবিশ্বাস, অর্থায়ন, উদ্যোক্তা উন্নয়ন জ্ঞান ও পর্যাপ্ত প্রশিক্ষণের অভাব অন্যতম।

ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশনের (আইএফসি) সহযোগিতায় সকল উদ্যোক্তাদের জন্য দুই দিন মেয়াদী প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে। এই কর্মসূচির আওতায় ৩৫টি ব্যাচের মাধ্যমে প্রায় ১হাজার ১০০ উদ্যোক্তাকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, এই প্রকল্পে আওতায় ৩ হাজার ২০০ জন সম্ভাব্য উদ্যোক্তা ২২ হাজার প্রকল্প জমা দেয়। যাচাই বাছাই শেষে অর্থায়নযোগ্য প্রকল্পগুলো বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

ইতোমধ্যে এ উদ্যোগের আওতায় ১০ জন উদ্যোক্তা বিভিন্ন ব্যাংক হতে আর্থিক সহায়তা পেয়েছেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নুর তাপস, ডিসিসিআই ফাউন্ডেশন ও আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আনোয়ার হোসেন, ডিসিসিআইয়ের সাবেক সভাপতি মো. সবুর খান প্রমুখ।

এইচকেবি/এমই/