সু চির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত জান্তা সরকার

মিয়ানমারের সাবেক প্রধানমন্ত্রী অং সান সু চির সঙ্গে আলোচনায় বসতে সম্মতি দিয়েছে দেশটির জান্তা সরকার। তবে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সু চির বিরুদ্ধে চলমান বিচারিক ও আইনি প্রক্রিয়া শেষ হলেই সামরিক সরকার আলোচনায় বসবে বলে জানিয়েছে দেশটির জান্তা সরকার প্রধান।

রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছে শুক্রবার (১৯ আগস্ট) মিয়ানমারের জান্তা সরকারপ্রধান মিন অং হ্লাইং এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন।

প্রতিবেদন হতে আরও জানা গেছে, মিয়ানমারে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যেই এবার সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছে দেশটির জান্তা সরকার।

গত সপ্তাহেই দুর্নীতির দায়ে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির নতুন করে ছয় বছর কারাদণ্ডাদেশ দেয় দেশটির সামরিক আদালত। এর আগেও দুর্নীতি, জান্তাবিরোধী আন্দোলনে উসকানি, করোনার বিধিনিষেধ এবং টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘনের অভিযোগে বিভিন্ন মামলায় সু চিকে ১১ বছরের কারাদণ্ড দেয় সামরিক আদালত। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে কবে নাগাদ দুপক্ষের আলোচনা হতে পারে তা এখনও নির্দিষ্ট করে জানায়নি সামরিক সরকার।

গত বছরের পহেলা ফেব্রুয়ারি সামরিক ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে বন্দি রয়েছেন ৭৭ বছর বয়সী সু চি। এর মধ্য দিয়ে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা চরম আকার ধারণ করতে শুরু করে। অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের অবসান ঘটাতে সু চির সঙ্গে জান্তা সরকারের এই আলোচনা হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন বিশ্লেষকরা।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.