বিআইসিএমের রিসার্চ সেমিনার-১৪ অনুষ্ঠিত

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর মাল্টিপারপাস হলে “বিআইসিএম রিসার্চ সেমিনার-১৪” অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) উক্ত সেমিনারে “সোশ্যাল ক্যাপিটাল অ্যান্ড ক্যাপিটাল এলোকেশন এফিসিয়েন্সি”  শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মাদ নাজমুল হাসান ভূঁইয়া, পিএইচডি, সিএফএ, নর্থ ক্যারোলিনা এগ্রিকালচার এন্ড টেকনিক্যাল স্টেট ইউনিভার্সিটি।

ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটির আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. এম জাহাঙ্গীর আলম চৌধুরী, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক শাকিলা হালিম। সেমিনারটি সঞ্চালনা করেন ইন্সটিটিউটের রিসার্চ ফেলো ড. সুবর্ণ বড়ুয়া, সহযোগী অধ্যাপক, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সেমিনারে উপস্থাপিত মূল প্রবন্ধে মোহাম্মাদ নাজমুল হাসান ভূঁইয়া, পিএইচডি, সিএফএ বলেন, “এই প্রবন্ধে স্যোসাল ক্যাপিটাল কিভাবে ফার্মের দক্ষতাকে প্রভাবিত করছে তা অনুসন্ধান করা হয়েছে। উক্ত গবেষণা থেকে প্রতীয়মান যে কোন ফার্মের সদর দফতর এলাকার কমিউনিটি স্যোসাল ক্যাপিটাল তার মূলধন বরাদ্দের অদক্ষতার উপর বিরূপ প্রভাব ফেলে। এছাড়াও, নিন্মমানের অভ্যন্তরীণ নৈতিক পরিশীলন এবং কম সামাজিক সংযোগ বিদ্যমান এমন সংস্থাগুলিতে কমিউনিটি স্যোসাল ক্যাপিটালের প্রভাব আরও স্পষ্ট।”

সেমিনারটির উদ্বোধনে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, “বাংলাদেশে আর্থিক বাজার সংক্রান্ত গবেষণার প্লাটফর্ম হলো বিআইসিএম। এখানে আর্থিক বাজার, বিশেষত ক্যাপিটাল মার্কেট সংক্রান্ত গবেষণাকে জোর দেয়ার অংশ হিসেবে বিআইসিএম নিয়মিতভাবে এই রিসার্চ সেমিনার আয়োজন করছে। দেশের ক্যাপিটাল মার্কেটকে তাঁর কাঙ্খিত অবস্থানে নিয়ে যেতে গবেষণা অপরিহার্য।”

আলোচক ড. এম জাহাঙ্গীর আলম চৌধুরী, অধ্যাপক ও চেয়ারম্যান, ফিন্যান্স বিভাগ, বিজনেস স্টাডিজ অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় তার আলোচনায় বলেন, “প্রবন্ধটির টাইটেল সোশ্যাল ক্যাপিটাল এর পরিবর্তে কমিউনিটি সোশ্যাল ক্যাপিটাল হলে অধিক প্রাসঙ্গিক হতো এবং ক্যাপিটাল টাইটেলটি অ্যালোকেশন ইফিসিয়েন্সি এর পরিবর্তে ইনভেস্টমেন্ট অ্যালোকেশন ইফিসিয়েন্সি হওয়া অধিক যুক্তিযুক্ত ছিলো। একইসাথে তিনি প্রবন্ধটির ক্ষেত্রে স্ট্র্যাকচারাল থিওরি অব সোস্যাল ক্যাপিটাল এবং সোস্যাল নর্মস্ থিওরি ব্যবহারের যৌক্তিকতা নিয়েও আলোকপাত করেন।”

আলোচক শাকিলা হালিম, সহকারী অধ্যাপক, ফিন্যান্স বিভাগ, বিজনেস স্টাডিজ অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় তার আলোচনায় বলেন,  “গতানুগতিক প্রথার বাহিরে গিয়ে বহি:স্থ স্টেকহোল্ডারদের ইস্যু নিয়ে এমন একটি কাজ সত্যিই প্রসংশার দাবিদার এবং সমসাময়িক ইস্যুতে খুব সুন্দর একটি কাজ। কিন্তু, এখানে ক্যাপিটাল অ্যালোকেশন ইফিসিয়েন্সিতে শুধুমাত্র ইথিক্যাল ইস্যুতে প্রাধান্য দেয়া হয়েছে। ফার্ম এর ওভার ইনভেস্টমেন্ট এবং আন্ডার ইনভেস্টমেন্ট এর ক্ষেত্রে আরও অনেক বিষয় রয়েছে।  এছাড়াও, এখানে ইফিসিয়েন্সির অন্য কোন মডেল ফিট হয় কিনা তা দেখা যেতে পারে।”

সেমিনারটিতে বিআইসিএম এর অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.