ডিমিউচ্যুয়ালাইজেশন কার্যক্রম পরিচালনায় ডিএসইর ৫ কমিটি
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ঢাকা

ডিমিউচ্যুয়ালাইজেশন কার্যক্রম পরিচালনায় ডিএসইর ৫ কমিটি

stck_exchangeঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদ গঠনে স্বতন্ত্র পরিচালক নির্বাচনসহ অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য পাঁচটি কমিটি গঠন করেছে বর্তমান পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত এক পর্ষদ সভায় সকল সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমে ডিএসইর প্রস্তাবিত নতুন গঠনতন্ত্র অনুসারে এ সকল কমিটি গঠন করা হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে ।

গঠিত কমিটিগুলো হলো- নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি।

কমিটির বিষয়ে ডিএসই’র পরিচালক ও সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশিদ লালী অর্থসূচককে বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী যেভাবে কাজ করার কথা আমরা সেভাই কাজ করছি। এটি স্পেশাল কোনো কিছুই না।

একই কথা বলেন, আরেক পরিচালক মিনহাজ মান্নান ইমন। তিনি বলেন, আমরা আইন অনুযায়ী সব কাজ করছি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ পাঁচটি কমিটির মধ্যে চারটি কমিটির সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। এর মধ্যে ডিএসইর স্বতন্ত্র পরিচালক থাকবেন তিনজন, স্টেকহোল্ডারদের একজন ও একজন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। সিইও সকল কমিটির সদস্য হিসেবেই থাকবেন। আর রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটির সদস্য সংখ্যা তিনজন রাখা হয়েছে। এ তিনজনই ডিএসইর স্বতন্ত্র পরিচালক।

নমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যিান রিসোর্স কমিটিতে রয়েছেন- ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম হোসেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রুহল আমিন সরকার,  স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েল গ্রীন সিকিউরিটিজের স্বত্বাধিকারী ডিএইর সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক আবদুল হক এবং ডিএসইর সিইও স্বপন কুমার বালা।

নমিনেশন রেমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদ গঠনের লক্ষ্যে ১৪ জন স্বতন্ত্র পরিচালক মনোনয়ন করবে। যা পরবর্তীতে অনুমোদনের জন্য বিএসইসিতে পাঠানো হবে। এর মধ্যে থেকে বিএসইসি সাতজনকে অনুমোদন দেবে। বিএসইসি প্রয়োজনে ওই ১৪ জনকে বাদ দিয়ে পুনরায় স্বতন্ত্র পরিচালকের তালিকা তলব করতে পারে।

অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটিতে স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েছেন মিনহাজ মান্নান ইমন, আপিল কমিটিতে রয়েছেন মো. হানিফ ভুঁইয়া এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটিতে রয়েছেন আহমেদ রশিদ লালী।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ