পোশাক খাতের সংস্কার ও উন্নয়ন সহায়তার প্রকল্পের আওতায় সচেতনতামূলক কর্মসূচি

বাংলাদেশ ব্যাংক ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি) ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংক এক কর্মসূচির আয়োজন করেছে।

বুধবার (৩ আগস্ট) বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কার ও পরিবেশগত উন্নয়ন সহায়তা প্রকল্পের (SREUP) আওতায় এই সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে কেন্দ্রীয় ব্যাংক। ৫০ মিলিয়ন ইউরো ঋণ এবং প্রায় সাড়ে ১০ মিলিয়ন (১০.২৯) মিলিয়ন ইউরো অনুদানের সমন্বয়ে এসআরইইউপি (SREUP) প্রকল্পটি তৈরি পোশাক খাতের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন এবং সর্বোপরি এই খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব করে তোলার লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে।

রাজধানী ঢাকায় অনুষ্ঠিত এ সচেতনতামূলক অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়, বাণিজ্যিক ব্যাংক, পোশাক শিল্পের মালিক, বিজিএমইএ ও প্রকল্পের উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ এবং আরএসসি-এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. ওবায়দুল হক উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। এই সময় উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের হেড অব কো-অপারেশন মরিজিও চান, এএফডি-এর কান্ট্রি ডিরেক্টর বুনোয়া চাসাত, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কামরুল হক মারুফ এবং বাংলাদেশ ব্যাংকের পরিচালক (SREUP) ও প্রকল্প পরিচালক মনি শংকর কুন্ডু উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের এসআরইইউপি প্রকল্পে স্বল্প সুদের হার এবং প্রণোদনা সুবিধা উল্লেখ করে এ ধরনের প্রকল্পের মাধ্যমে তৈরি পোশাক খাতের সম্ভাবনা আরও বেগবান ও টেকসই হবে বলে আশা প্রকাশ করেন। যুগ্ম পরিচালক কুমকুম সুলতানা এসআরইইউপি ক্রেডিট লাইন বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন।

এসআরইইউপি প্রকল্পের মাধ্যমে তৈরি পোশাক শিল্পকে আরও নিরাপদ তথা অগ্নি, বিদ্যুৎ ও কাঠামোগত সংস্কার সাধন, সবুজতর অর্থাৎ ইটিপি, বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও পানি সম্পদের ব্যবহার হ্রাস এবং কর্মপরিবেশকে আরো স্বস্তিদায়ক এয়ার কন্ডিশনিং, ক্যান্টিন ও শৌচাগার নির্মাণ, বাচ্চাদের ডে-কেয়ার নির্মাণ ইত্যাদি বিষয়ে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করা হয়ে থাকে।

অনুষ্ঠানে এসআরইইউপি প্রকল্প ঋণের মাধ্যমে সফলভাবে বিনিয়োগ সমাপ্ত হওয়ায় দুটো কারখানাকে অনুদানের প্রতিকী চেক হস্তান্তর করা হয়। শতভাগ রফতানিমুখি কারখানা দুটো হলো মার্কেন্টাইল ব্যাংকের গ্রাহক এমটি সোয়েটারস লিমিটেড ও সাউথইস্ট ব্যাংক লিমিটেডের গ্রাহক স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড। এসআরইইউপি প্রিফাইনান্সের মাধ্যমে তারা সফলভাবে প্রকল্পটি সম্পন্ন করার ফলে তাদের এ অনুদান প্রদান করা হয়েছে।

অতিরিক্ত পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক নওশাদ মোস্তাফার সঞ্চালনায় “আরএমজি সেক্টরের জন্য উদ্ভাবনী এবং সবুজ অর্থায়নের সুযোগ: বিভিন্ন স্টেকহোল্ডারদের ভূমিকা” শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. ওবায়দুল হক, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, সাউথইস্ট ব্যাংকের এসইভিপি এবং হেড অব সিআরএম মো. মাসুম উদ্দিন খান, বিজিএমইএ এর প্রতিনিধি মাজহারুল হাসান জুয়েল, আরএসসি এর ব্যবস্থাপনা পরিচালক ইকবাল এম হোসেন, এবং মাসকো গ্রুপের নির্বাহী পরিচালক এটিএম মাহবুবুল আলম চৌধুরী। প্যানেলে তৈরি পোশাক খাতে সবুজ অর্থায়নের উদ্ভাবন ও কার্যকারিতা, অডিয়েন্সের কাছ থেকে বর্তমান প্রেক্ষিতে আরএমজি সেক্টরের অর্থায়নের চ্যালেঞ্জ বিষয় আলোচনা করা হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.