২০১৬ সালের পর বিশ্বকাপে জিম্বাবুয়ে

পাপুয়া নিউগিনিকে ২৭ রানে হারিয়ে ২০১৬ সালের পর এই প্রথম কোনো আইসিসি আসরে খেলা নিশ্চিত করেছে জিম্বাবুয়ে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে নেদারল্যান্ডসও। একই দিনে যুক্তরাষ্ট্রকে সাত উইকেটে হারায় তারা।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের আনুষ্ঠানিক নাম গ্লোবাল কোয়ালিফায়ার। ১৫ জুলাই এই আসরের দুটি সেমিফাইনালে মুখোমুখি হয় জিম্বাবুয়ে-পাপুয়া নিউগিনি এবং নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র।

জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস জিতে যাওয়ায় রবিবার (১৭ জুলাই) গ্লোবাল কোয়ালিফায়ারের ফাইনালে খেলবে দল দুটি। সেই ম্যাচের ফলাফল যা-ই হোক, আপাতত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল দুই ফাইনালিস্ট।

পাপুয়া নিউগিনির বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৯৯ রান তুলেছে জিম্বাবুয়ে। দলটির হয়ে কোনো ব্যাটার হাফ সেঞ্চুরি না করলেও কম-বেশি প্রত্যেকেই খেলেছেন ক্যামিও। ওয়েসলি মাধভেরে ২৯ বলে ৪২, অধিনায়ক ক্রেইগ আরভিন ৩০ বলে ৩৮, রেগিস চাকাভা ১৯ বলে ৩০ ও মিল্টন শুম্বা ১৪ বলে অপরাজিত ২৯ রান করেন। জবাবে আট উইকেটে ১৭২ রানে থামে পাপুয়া নিউগিনি। দলটির হয়ে টনি উরা ৩৫ বলে ৬৬ ও চার্লস আমিনি ২৬ বলে ৩১ রান করেন।

আরেকটি ম্যাচে ১৯.৪ ওভারে ১৩৮ রানে অলআউট হয় যুক্তরাষ্ট্র। দলটির হয়ে মনাঙ্ক প্যাটেল ১৫ বলে ৩২, নিসর্গ প্যাটেল ২৩ বলে ২৮ ও স্টিভেন টেলর ২৩ বলে ২৬ রান করেন। জবাবে ১৯ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় নেদারল্যান্ডস। ৬৭ বলে অপরাজিত ৯১ রানের ঝড়ো ইনিংস খেলেন বাস দি লিড। স্কট এডওয়ার্ডস ২৫ বলে ২৬ রানে অপরাজিত থাকেন। যুক্তরাষ্ট্র কোনোভাবে জিতলে এবারই প্রথম বিশ্বকাপে খেলা হতো তাদের।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.