মৌসুমী বায়ুর প্রভাব, বৃষ্টি হতে পারে

0
102
Rain
বৃষ্টি-ফাইল ছবি

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একটি পশ্চিমা লঘুচাপ অবস্থান করায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে করে দেশের বিভিন্ন এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে । আজ বুধবার থেকে আগামিকাল সকাল ৯টা র্পযন্ত পরর্বতী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে একথা জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, রংপুর এবং খুলনা বিভাগসহ রাজশাহী, বগুড়া, মাদারীপুর এবং কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে তাপমাত্রা (১-৩) ডিগ্রি এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুর (৩৭.০), সাতক্ষীরা (৩৭.০) ও চুয়াডাঙ্গায় (৩৭.০)। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল চট্টগ্রামে যা ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ ঢাকায় সূর্যাস্ত ০৬ টা ৪৮ মিনিটে এবং আগামীকাল র্সূযোদয় ০৫ টা ১১ মিনিটে।