নজরদারি বাড়াতে ডিলারদের তালিকা তৈরি করছে এফবিসিসিআই

নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডিলারদের তালিকা প্রস্তুত করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই)। ডিলার ও মিল মালিকদের ওপর নজরদারি বাড়াতে সারা দেশের ডিলারদের তালিকা প্রস্তুত করছে এফবিসিসিআই।

আজ (২৮ মে) রাজধানীর মোহাম্মদপুর টাউন হলের কাঁচাবাজার ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান এফবিসিসিআইয়ের সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী।

সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির আহ্বান জানিয়ে মোস্তফা আজাদ (বাবু) বলেন, যেসব দোকানি পণ্য মজুদ ও সরকার নির্ধারিত মূল্যের বেশি দামে পণ্য বিক্রি করার চেষ্টা করেছে, সমিতি তাদের দোকান বন্ধ করে দিয়েছে। বাজার স্থিতিশীল রাখার স্বার্থে ভবিষ্যতেও একই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে একই ব্যবস্থা গ্রহণ করবে।

তবে, প্রতিনিয়ত বাজার তদারকি করলেও এখনো কোনো অসাধু ব্যবসায়ীকে এফবিসিসিআইয়ের বাজার তদারকি কমিটি চিহ্নিত করতে পারেনি বলে এক প্রতিবেদনে জানা গেছে।

আরও জানা গেছে, নিত্যপণ্যের বাজারের এমন অবস্থায় ঈদুল ফিতরের পর থেকে নিয়মিত রাজধানীর বিভিন্ন বাজার কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময় করে আসছে এফবিসিসিআই। তবে কাজের কাজ কিছুই হয়নি। তদারকির মধ্যেই বাজারে প্রতিদিনই বাড়ছে নিত্যপণ্যের দাম।

এসময় ভোগ্যপণ্যের বৈশ্বিক বাজারের সংকটকে পুঁজি করে দেশীয় বাজারকে অস্থির না করার প্রতি আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু। সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি নিশ্চিত করতে বাজার কমিটিকে বিশেষভাবে তদারকি করার নির্দেশনা দেন তিনি।

এদিকে সরকার চাল সংগ্রহ করছে এমন তথ্য বিক্রেতারা ক্রেতাদেরকে জানিয়ে বাড়াচ্ছেন চালের দাম। আবার, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অজুহাতে অস্থির আটা-ময়দার বাজারও, পাশাপাশি বাড়ছে লবণ ও চিনির দামও।

এসময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক বিজয় কুমার কেজরিওয়াল, হারুন অর রশীদ, মোহাম্মদপুর টাউন হল সিটি কর্পোরেশন বাজার সমিতির সাধারন সম্পাদক মো. মুসলিম উদ্দিন শিকদারসহ প্রমুখ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.