ব্যাংকিং খাতে দক্ষ জনবল তৈরিতে সার্টিফিকেশন কোর্স ভূমিকা রাখছে: গভর্নর

বিআইবিএমের সার্টিফিকেশন কোর্সের চতুর্থ গ্রাজুয়েশন সিরিমনি

বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ব্যাংকিং খাত একটি জ্ঞান ভিত্তিক এবং গতিশীল খাত। এখানকার প্রফেশনালদের সবসময় আপডেটেড থাকতে হয়। সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানব সম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বৃহস্পতিবার (২৬ মে) রাজধানীর পুলিশ প্লাজা কনভেনশন সেন্টারে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য চতুর্থবারের মতো গ্রাজুয়েশন সিরিমনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিআইবিএম পরিচালিত ‘সার্টিফাইড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’; ‘সার্টিফাইড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’; ‘সার্টিফাইড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং এন্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফাইড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’; ‘সার্টিফাইড ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স প্রোফেশনাল (সিআইবিএফপি); জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স এ্যান্ড ম্যানেজমেন্ট এবং বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেশন প্রোগ্রাম ‘সার্টিফাইড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (সিআইসিসি)’ ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন এসএমই ক্রেডিট (সিআইএসএমইসি)’ এই আটটি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ২৭০ জন ব্যাংক কর্মকর্তা অনুষ্ঠানে সনদপত্র গ্রহণ করেন। গভর্নর ফজলে কবির উক্ত অনুষ্ঠানে উত্তীর্ণ ব্যাংক কর্মকর্তাদের সনদপত্র তুলে দেন।

সমাবর্তন অনুষ্ঠানে বক্তা ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের সাবেক চেয়ারম্যান এবং মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান। বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা ব্যাংকারদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা। সভাপতিত্ব করেন বিআইবিএম- এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

গভর্নর ফজলে কবির বলেন, বর্তমানে ব্যাংকিং খাত জ্ঞান ভিত্তিক এবং গতিশীল একটি খাত। এ কারণে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজটি আরও সহজ হবে।

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বিআইবিএম-এর সার্টিফিকেশন প্রোগ্রাম ব্যাংকিং খাতের পেশাদারিত্ব বাড়াতে ভূমিকা রাখবে। সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে ব্যাংকাররা খাপ খাওয়াতে সক্ষম হবে। তিনি আরও বলেন, এ ধরণের সার্টিফিকেশন প্রোগ্রাম ‘গ্লোবাল ব্যাংকার’ হিসেবে গড়ে তুলতে সহায়ক ভূমিকা রাখবে।

বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদ বলেন, ব্যাংকিং খাতে দক্ষ মানব সম্পদের বিকল্প নেই। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞান ভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, ব্যাংকিং খাতের বিভিন্ন ধরণের ঝুঁকি কমাতে সাহায্য করছে সার্টিফিকেশন র্কোসগুলো। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকিগুলো কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমন্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ হবে। তিনি আরও বলেন, শিগগিরই শুরু হতে যাচ্ছে জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট এবং বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেশন প্রোগ্রাম‘সার্টিফাইড এক্সপার্ট ইন এনপিএল রিকভারি অ্যান্ড ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট (সিইএনপিএল) ।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা বলেন, বিআইবিএম এ সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সর্ম্পকিত বৈশ্বিক ভাবনার সাথে তাদের পরিচিত করা।

চতুর্থ গ্রাজুয়েশন সিরিমনি অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল একুশে টিভি, বিজনেস ডেইলি বণিক বার্তা, দৈনিক শেয়ারবিজ, ইংরেজি দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড, অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক ও রেডিও টুডে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.