খুলনা-কলকাতা রুটে ফের চালু হচ্ছে ‘বন্ধন এক্সপ্রেস’

প্রায় ২৬ মাস পর আবারও বাংলাদেশ-ভারতের মধ্যে কলকাতা-খুলনা রুটে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’-এর চলাচল শুরু হচ্ছে। বিষয়টি নিশ্চিত করে যশোরের বেনাপোল রেল স্টেশনের মাস্টার মো. সাইদুজ্জামান।

সাইদুজ্জামান বলেন, আগামী রোববার (২৯ মে) থেকে ফের বন্ধন এক্সপ্রেস চালু হচ্ছে। ভাড়া ভ্রমণ করসহ দেড় হাজার ও দুই হাজার টাকা।

যশোর রেল স্টেশনের মাস্টার আয়নাল হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রায় ২৬ মাস পর ফের ট্রেনটি চলাচল করবে।

জানা গেছে, করোনা মহামারির মধ্যে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়। সংক্রমণ কমায় দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধই ছিল। এর আগে, ২০১৭ সালে বন্ধন এক্সপ্রেস চালু হয়। বাংলাদেশ থেকে বৃহস্পতি ও রবিবার দুই দিন এই ট্রেন ছেড়ে যায়। ভারত থেকে আসে দুই দিন।

বেনাপোল রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের ‘বন্ধন এক্সপ্রেস’ নামের আন্তর্জাতিক ট্রেনটি চলাচল শুরু করে। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে কেবিনে সিট ভাড়া দেড় হাজার ও চেয়ার কোচ ভাড়া এক হাজার টাকা। সঙ্গে যোগ হয় ৫০০ টাকার ভ্রমণ কর। বেনাপোলে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। এরপর যাত্রীরা সরাসরি খুলনা ও কলকাতার মধ্যে যাতায়াত করতে পারেন। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আবার বিকালে খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে ফিরে যায়।

ট্রেনটির ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা–খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.