ব্যাংক চেয়ারম্যানদের ছাড়তে হবে ফাউন্ডেশন ও সহযোগী প্রতিষ্ঠানের পদ

তফসিলি ব্যাংকের চেয়ারম্যানকে ওই ব্যাংকের ফাউন্ডেশন বা সহযোগী প্রতিষ্ঠানের পরিচালক পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে আর কোনো ব্যাংকের চেয়ারম্যান ওই ব্যাংকের ব্যাংকের ফাউন্ডেশন বা সহযোগী প্রতিষ্ঠানের পরিচালক পদে থাকতে পারবেন না।

আজ বুধবার (১১ মে) ব্যাংকে পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিতে বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে ব্যাংকের নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানদেরও সহযোগী প্রতিষ্ঠানে পর্ষদে থাকার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি ব্যাংকের পরিচালক বা স্বতন্ত্র পরিচালক পদে দায়িত্ব পালন করা কেউ কখনো ব্যাংকের নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মী হতে পারবে না। এখন যারা দায়িত্ব পালন করছে, তাদের পদত্যাগে সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
এর ফলে অনেক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠানের পর্ষদে পরিবর্তন আনতে হবে। পদ ছাড়তে হবে কয়েকটি ব্যাংকের উপদেষ্টাদেরও।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় স্বার্থের সংঘাত পরিহার এবং নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইনে কোনো ব্যক্তি ব্যাংকের পরিচালক হলে একই সময়ে তিনি অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বা বিমা কোম্পানির পরিচালক থাকবেন না মর্মে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

একইভাবে ব্যাংক পরিচালনায় শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়। সুষ্ঠুভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনা কর্তৃক নিজ নিজ দায়িত্ব পালনে যথাযথ ভূমিকা পালন আবশ্যক। এ জন্য ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিতকরণের ক্ষেত্রে সৃষ্ট প্রতিবন্ধকতা পরিহার হওয়া বাঞ্ছনীয়। এ জন্য নতুন নির্দেশনা দেওয়া হয়।

নতুন নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যগণের সমন্বয়ে গঠিত পর্ষদের সহায়ক কমিটি যথা-নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনো ব্যক্তি ওই ব্যাংকের সহযোগী বা ব্যাংকের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনো কোম্পানি বা ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন না।

কোনো ব্যক্তি এমন প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক হিসেবে দায়িত্বরত থাকলে তাকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে হবে।
পাশাপাশি কোনো ব্যক্তি ব্যাংকের পরিচালক বা প্রতিনিধি পরিচালক বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম এক বছর দায়িত্ব পালন করলে ওই ব্যক্তি কখনোই ওই ব্যাংকের নিয়মিত বা চুক্তিভিত্তিক কোনো পদে নিযুক্ত হতে পারবেন না। ব্যাংকগুলো এমন কোনো নিয়োগ প্রদান করা হলে আগামী ৩১ জুলাইয়ের পদত্যাগ করতে বলা হয়েছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.