ভালো শেয়ারের দিকে ঝুঁকছেন বিনিয়োগকারীরা

Investors
ব্রোকার হাউজে বিনিয়োগকারীরা
Investorsভালো কোম্পানির শেয়ারের প্রতি ঝুঁকে পড়ছেন বিনিয়োগকারীরা। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দর বাড়ার শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠানই ‘এ’ ক্যাটাগরির। ভালো শেয়ারের দিকে তাদের মনোযোগকে ভালো চোখেই দেখছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, এর ফলে বাজারে মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি আসতে আরও আগ্রহী হবেন। এতে করে দীর্ঘ মেয়াদে বাজারের জন্য সুফল বয়ে আনবে।ডিএসই সূত্রে জানা যায়, গত সপ্তাহে দর বৃদ্ধির শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- আইএফআইসি ব্যাংক, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যাণ্ড ইনভেস্টমেন্ট, পপুলার লাইফ, উত্তরা ব্যাংক, শমরিতা হাসপাতাল, মার্কেন টাইল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ফিনিক্স ফিন্যান্স, সিটি ব্যাংক এবং আরামিট।

 

বাজার সংশ্লিষ্টরা মনে করেন, দিন দিন বিনিয়োগকারীরা সচেতন হচ্ছেন। যার কারণে তারা ভালো কোম্পানির শেয়ারের দিকে ঝুঁকছেন। এটি বিনিয়োগকারী ও বাজার উভয়ের জন্যই ভালো।

তারা মনে করেন, বিনিয়োগকারীরা যদি ভালো কোম্পানির শেয়ারের দিকে ঝুঁকে তাহলে বাজারে ভালো কোম্পানিগুলো আসতে উৎসাহী হবে। এতে করে বিনিয়োগকারীসহ সবার জন্যই ভালো হবে।

 

ডিএসই সূত্রে জানা যায়, গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষে ছিল ব্যাংক খাতের আইএফআইসি ব্যাংক। সপ্তাহ শেষে এ প্রতিষ্ঠানটির শেয়ারের দর বেড়েছে ৩৬ দশমিক ৬০ শতাংশ। প্রতিষ্ঠানটির মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ২২ লাখ ৭৬ হাজার টাকা। ২৬ দশমিক ২৭ শতাংশ দর বেড়ে দ্বিতীয় অবস্থানে ছিল ফার্স্ট লিজ ফিন্যান্স। আলোচিত সপ্তাহে এ প্রতিষ্ঠানটির মোট লেনদেনের পরিমাণ ছিল ২৮ কোটি ৩৩ লাখ ১৫ হাজার টাকা।

দর বাড়ার তৃতীয় অবস্থানে ছিল ইনস্যুরেন্স খাতের পপুলার লাইফ ইনস্যুরেন্স। এ প্রতিষ্ঠানটির শেয়ারের দর বেড়েছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। আর মোট লেনদেনের পরিমাণ ছিল ১২ কোটি ৯৬ লাখ ৯৭ হাজার টাকা।

 

এদিকে ২৪ দশমিক ২৯ শতাংশ দর বেড়ে চতুর্থ অবস্থানে ছিল উত্তরা ব্যাংক। সমাপ্ত সপ্তাহে এ প্রতিষ্ঠানটির শেয়ারের মোট লেনদেনের পরিমাণ ছিল ১৯ কোটি ৮৯ লাখ ৭ হাজার টাকা।

আর পঞ্চম অবস্থানে ছিল শমরিতা হাসপাতাল। গত সপ্তাহে এ প্রতিষ্ঠানটির শেয়ারের দর বেড়েছে ২৪ দশমিক ২৮ শতাংশ। আর মোট লেনদেনের পরিমাণ ছিল দুই কোটি ৫৪ লাখ ৪৪ হাজার টাকা।

 

অন্যদিকে, মার্কেন্টাইল ব্যাংকের শেয়ারের দর বেড়েছে ২২ দশমিক ৯৬ টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের ২০ দশমিক ১৬ টাকা , ফিনিক্স ফিন্যান্সের ১৯ দশমিক ২৯ টাকা, সিটি ব্যাংকের ১৮ দশমিক ৮২ টাকা এবং আরামিট সিমেন্টের দর বেড়েছে ১৮ দশমিক ৮১ টাকা।

 

জিইউ/এআর