গুলিস্তানে বাসচাপায় নিহত ২: চালক গ্রেফতার

রাজধানীর গুলিস্তানে হানিফ ফ্লাইওভারে বাস চাপায় দুই পথচারী নিহত হওয়ার ঘটনায় অভিযুক্ত মেঘলা পরিবহনের গাড়িচালককে গ্রেফতার করেছে র‌্যাব।

রোববার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে বাহিনীর মুখপাত্র খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

গত ৮ জানুয়ারি ঢাকা মহানগরীর হানিফ ফ্লাইওভারে সকাল সাড়ে ৯টার দিকে মেঘলা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন পথচারীকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই শেখ ফরিদ (২৮) এবং মো. বাদশা মিয়া (৩২) নামে দুজন নিহত হন। এতে আহত হন আরও কয়েকজন। তাদের মধ্যে ছয় জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এ দুর্ঘটনায় নিহতের পরিবারের সদস্যরা সড়ক ও পরিবহন আইনে ওয়ারী থানায় একটি মামলা করেন। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ এর আভিযানিক দল গত ৮ জানুয়ারি রাতে ঢাকা মহানগরীর ওয়ারী এলাকা থেকে মেঘলা পরিবহনের ঘাতক বাসটির চালক মো. রাকিব শরীফকে (২৫) গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত বর্ণিত সড়ক দুর্ঘটনার সাথে সংশ্লিষ্টতার বিষয়ে স্বীকার করে।

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত রাকিব শরীফ র‌্যাবকে জানায়, সে সাত-আট বছর মেঘলা পরিবহনে বাসে চালকের সহকারী হিসেবে কাজ করেছেন। পরবর্তী সময়ে তিনি নিজেই গাড়ি চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিককে ড্রাইভার হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু গ্রেফতারকৃত রাকিব শরীফ এর কোনও বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোনও মালিক তাকে গাড়ি চালানোর অনুমতি দেয়নি। পরবর্তী সময়ে সে বিভিন্ন তদবিরের মাধ্যমে সাময়িকভাবে গাড়ি চালানো শুরু করে। ২০১৯ সালে সে হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) পায়। হালকা মোটরযান লাইসেন্স দিয়েই সে ভারী মোটরযান চালানো শুরু করে। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মত কোনও বৈধ ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) ছিল না।

শরিফ আরও জানায়, গত ১৫ দিন ধরে বাসটির মালিক সবুর মিয়া (৫০) কাছ থেকে দৈনিক ২ হাজার ২৫০ টাকা চুক্তিতে বাসটি ভাড়ায় চালানো শুরু করে। গত ৮ জানুয়ারি বাসটি নিয়ে সকাল পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জের ভুলতা গাউছিয়া থেকে গুলিস্তানের উদ্দেশ্যে ছেড়ে আসে। আনুমানিক সকাল সাড়ে ৯টার দিকে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগে নামার সময় বাসটির অতিরিক্ত গতির কারণে এবং ব্রেক কাজ না করায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরবর্তী সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে আইলেনের সাথে ঘেঁষে নামতে থাকে। এ সময় ফ্লাইওভারে অন্য একটি বাস হতে যাত্রী নামছিল। তাদের মধ্যে হতে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। দুর্ঘটনাস্থল হতে ২ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

গ্রেফতারকৃত রাকিব শরীফ আরো জানায়, গাড়ির দৈনিক চুক্তিভিত্তিক ভাড়া মালিককে পরিশোধ করার জন্য এবং বেশি মুনফা লাভের আশায় সে ট্রিপ সংখ্যা বৃদ্ধির জন্য বেপরোয়া গতিতে গাড়ি চালাতো। অধিক গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে না পেরে পথচারীদের চাপা দেয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.