আখ চাষ করে সেলিনা বেগম স্বাবলম্বী

0
50

madaripur-1নিজের অক্লান্ত পরিশ্রম ও উদ্যোগ আর ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)’র বিনাসুদে ঋণ ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছে হতদরিদ্র কৃষাণী সেলিনা বেগমের। একবিঘা জমিতে আখ চাষ করে সফল হয়ে অভাব জয় করেছেন তিনি।

জানা গেছে, কালকিনি উপজেলার পৌর এলাকার চর ঠেঙ্গামারা গ্রামের দরিদ্র কৃষক ইদ্রিস আলীর স্ত্রী সেলিনা বেগম ভয়াল সিডরে ফসল হারিয়ে একপ্রকার দিশেহারা হয়ে পড়ে। সেই থেকে পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে চলে তার জীবন। এসময় আশার আলো হিসেবে তার পরিবারের পাশে দাঁড়ায় ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। প্রথমে তাকে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)’র কালকিনি শাখার ফায়েল খায়ের এগ্রো ইনপুট্স প্রকল্প থেকে বিনাসুদে ১৫ হাজার টাকা লোন দেয়া হয়। আর তা দিয়ে সেলিনা বেগম উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহার করে আখচাষ শুরু করেন। এতে তিনি সফলও হন এবং পর্যায়ক্রমে ২৫ হাজার টাকা ঋণ দেয়া হয় আর তখন তিনি এক বিঘা জমিতে আখ চাষ করেন। এবারেও সফল হয়ে সব খরচ মিটিয়ে ৪০ হাজার টাকা তার আয় হয়।

সফল কৃষানী সেলিনা বেগম বলেন, আমাদের শ্রম দেওয়ার ইচ্ছে রয়েছে কিন্তু এর পেছনে অর্থেরও প্রয়োজন হয়। ইসলামী উন্নয়ন ব্যাংক লাভ ছাড়া টাকা দেয়ায় আমি আমার কর্ম খুজে পেয়েছি এবং আখ চাষ করে লাভবান হওয়ায় আল্লাহর অশেষ রহমতে সংসারের লোকজন নিয়ে বলা যায় সুখেই আছি।’

সাকি/