শিক্ষা ও প্রশিক্ষণ সমাপ্ত করেছে ১৬ জন নারীসহ ৩০৪ জন ক্যাডেট

ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি

বাংলাদেশ মেরিন একাডেমির ৪৮ তম ব্যাচের ক্যাডেটের শিক্ষা ও প্রশিক্ষণ সমাপ্ত করেছেন ৩০৪ জন ক্যাডেট। এ উপলক্ষে তারা সমাপনী কুচকাওয়াজে অংশগ্রহণ করেন । এর মধ্যে প্রথমবারের মতো ১৬ জন নারী ক্যাডেট ছিলেন।

শনিবার চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত একাডেমির প্যারেড মাঠে আয়োজিত কুচকাওয়াজে ক্যাডেটদের সালাম গ্রহন করেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।
প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান বলেন, সমুদ্রগামী জাহাজের নাবিকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ পারদর্শী করে গড়ে তুলতে সরকার বেশ  কয়েকটি পদক্ষেপ নিয়েছে । মেরিন একাডেমির বহুমুখী  উন্নয়ন বৃদ্ধি পেয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

কুচকাওয়াজে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মঞ্জুরুল ইসলাম ও মেরিন একাডেমির কমান্ডার সাজিদ হোসেন ।
এবার মেরিন একাডেমির ৪৮ তম ব্যাচের নটিক্যাল শাখার ১৫০ জন এবং প্রকৌশলী শাখার ১৫৪ জন ক্যাডেট তাদের দুই বছরের শিক্ষা ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছেন ।
এদিকে সবোর্চ্চ কৃতিত্বের জন্য মো. মোহাইমিনুল ইসলাম রাষ্ট্রপতির স্বর্ণপদক লাভ করেন। বিশেষ কৃতিত্বের জন্য দুই নারীসহ ছয়জনকে পুরস্কৃত করা হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রী এ পুরস্কার তাদেও হতে তুলে দেন।