নবম জাতীয় এসএমই মেলা শুরু রোববার

৩১১টি প্রতিষ্ঠান নিয়ে আগামী ৫ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে নবম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই) মেলা ২০২১। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ মেলার উদ্বোধন করবেন। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে মেলা। তবে এবারের মেলায় কোনো বিদেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারবে না।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আগারগাঁওয়ে পর্যটন ভবনের চতুর্থ তলায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, এই মেলা আয়োজনের উদ্দেশ্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপন, পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করা হবে।

তিনি বলেন, এবারের মেলায় সারাদেশ থেকে ৩১১টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩২৫টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ৬০ শতাংশ নারী উদ্যোক্তা এবং ৪০ শতাংশ পুরুষ উদ্যোক্তা রয়েছেন। মেলায় প্রদর্শিত পণ্য দেশে উৎপাদিত লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, প্লাস্টিক পণ্য, আইটি পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হারবাল/অর্গানিক পণ্য, হ্যান্ডিক্রাফট, ফ্যাশন ডিজাইন, জুয়েলারি আইটেমসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে।

তিনি আরও বলেন, বরাবরের মতই এই মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে, কোনো বিদেশী পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না। দেশিয় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি এ মেলায় ক্রেতা এবং বিক্রেতা মিটিং, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টারসহ অনলাইন পণ্য মার্কেটিং বিষয়ক স্টল থাকবে। এছাড়া সরকারি সংস্থা বিসিক, বিএসইসি, বিসিআইসি, বিটাক এবং বিএসটিআই এর পাশাপাশি মেলা স্পন্সর ব্র্যাক ব্যাংক অগ্রণী ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংকের স্টল থাকবে।

মন্ত্রী বলেন, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার- ২০২১ দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া, ৮ দিনব্যাপী মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থায়ন, নারী উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের উপর ৪টি সেমিনার আয়োজন করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.