শুধু পণ্য বাজারজাত তা নয়, বাংলাদেশে বিনিয়োগ করুন:  শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সনি করপোরেশন শুধু পণ্য বাজারজাত করবে তা নয়। আমরা আশা করি, সনি এখানে উৎপাদন করে সারাবিশ্বে রফতানি করবে। বাংলাদেশে বিনিয়োগের সেই সুষম পরিবেশ রয়েছে। আমরা তাদের সব ধরণের সহযোগিতা দেবো।

শুক্রবার (২৬ নভেম্বর) বিকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। সম্মেলনে জাপানের সনি করপোরেশনের সঙ্গে স্মার্ট টেকনোলজিকে ‘বাংলাদেশে সনির অফিসিয়াল ডিস্টিবিউটর’ হিসেবে ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে অনলাইনে অংশ নেন বাংলাদেশি প্রযুক্তি উদ্যোক্তা ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ খন্দকার ও সনির সাউথ ইস্ট প্রেসিডেন্ট আতসুসি ইন্দো।

সভায় বিশেষ বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শহীদ উল্লাহ মনির ও স্মার্ট টেকনোলজিস (বিডি) –এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম।

সম্মেলনে মন্ত্রী বলেন, জাপানের সনি করপোরেশন বাংলাদেশে বিনিয়োগ করলে আমরা সব ধরণের সহায়তা করবো। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই অঙ্গিকার আগেই করেছেন। তাদের বিনিয়োগ বাংলাদেশের এসডিজি অর্জনে সহায়ক হবে বলে তিনি জানান।

একইসঙ্গে মেধাস্বত্ব আইন সম্পর্কে শিল্পমন্ত্রী আরো বলেন, মেধাস্বত্ব ও ডিজাইন আইন এখন পার্লামেন্টে অবস্থান করছে। শিগগিরই এটি আইনে পরিণত হবে।

অনলাইনে অংশ নিয়ে সনি সম্পর্কে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ পণ্য তৈরি করে আন্তর্জাতিক বাজারে রফতানি করতে পারে সনি। ইতোমধ্যে দেশে ১৪টি জায়ান্ট কোম্পানি মোবাইল তৈরি করে দেশ-বিদেশে বাজারজাত করছে। বাংলাদেশে বিনিয়োগের সেই পরিবেশ রয়েছে।

তাই সনির সব পণ্য স্মার্ট টেকনোলজিসের মাধ্যমে শুধু বাজারজাত নয়; বরং বাংলাদেশে উৎপাদনের জন্য সনি করপোরেশনের সাউথ ইস্ট প্রেসিডেন্ট আতসুসি ইন্দোর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

একইসঙ্গে আন্তর্জাতিক কোম্পানিগুলোর মেধাস্বত্ব সংরক্ষণের তাগিদ দেন এই প্রযুক্তি উদ্যোক্তা।

সনির সাউথ ইস্ট প্রেসিডেন্ট আতসুসি ইন্দো বাংলাদেশের স্মার্ট টেকনোলজির সঙ্গে ‘পার্টনারশিপে’ কাজ করতে পারাকে নতুন অভিজ্ঞতা হিসেবে জানান। তিনি বলেন, আমরা বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করতে চাই। স্মার্ট টেকনোরজিকে আমরা ‘পার্টনারশিপ’ হিসেবে পেয়ে আনন্দিত। কারণ, বাংলাদেশে কম্পিউটার পণ্য আমদানি ও বাজারজাত করার তাদের বিশেষ জ্ঞান রয়েছে। আমরা একসঙ্গে আমাদের লক্ষ্যকে স্পর্শ করতে চাই।

‘অফিসিয়াল ডিক্লারেশন’ অনুষ্ঠানে স্মার্ট টেকনোলজিস (বিডি) –এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, অভিজ্ঞতাকে কাজে লাগাতে সনি আমাদের সেই সুযোগ দিয়েছে। আমরা দুটি কোম্পানি এক সঙ্গে বয়ে যেতে চাই।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে আমরা বাংলাদেশে আইসিটি পণ্য বাজারজাত করে আসছি। বর্তমানে বিশ্বের প্রায় ৬০ থেকে ৬৫টি ব্র্যান্ডের আইসিটি পণ্য আমরা বাজারজাত করছি। এক্ষেত্রে আমরা সবসময় আমাদের অংশীদারদের জন্য সিংহভাগ বাজার নিশ্চিত করতে চাই। সনি আমাদের এই পথচলায় একটি নতুন পালক।

সংবাদ সম্মেলনে সবার সহযোগিতা কামনা করে ‘নতুন কর্মসংস্থান তৈরির’ এটি নতুন পদক্ষেপ বলে জানান জহিরুল ইসলাম।

অনুষ্ঠানের শেষে দুই প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকতারা সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুলিপি তুলে ধরেন। এখন থেকে বাংলাদেশে জাপানের বহুজাতিক প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সনির ইলেকট্রনিক্স পণ্য এবং সংশ্লিষ্ট অন্য পরিষেবা বিক্রি করবে দেশের আইসিটি খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলোজি (বিডি) লি.।

অর্থসূচক/এমআর/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...