দুর্নীতির মমালায় ৭ বৈজ্ঞানিক কর্মকর্তার জামিন

দুদকের দায়ের করা দুর্নীতির মামলায় সাত জন বৈজ্ঞানিক কর্মকর্তাকে ৮ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। জামিনপ্রাপ্তরা হলেন- ড. স্বপন কুমার রায়, ড. শিরীন আক্তার জাহান, ড. মো. শাহরিয়ার বাশার, ড. মালা খান, ড. মোহাম্মদ নাজিম জামান, ড. তুষার উদ্দিন, ও ড. দীপা ইসলাম।

তাদের জামিন আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার ২৫ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজল। তার সঙ্গে ছিলেন আইনজীবী আকতার রসুল, মোসাদ্দেক বিল্লাহ, নূরে আলম সিদ্দিকী সোহাগ ও আব্দুল্লাহিল মারুফ ফাহিম। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

মামলার বিবরণী থেকে জানা যায়, সাধারণ বীমা করপোরেশনের সাবেক ম্যানেজার ও শাখা প্রধান মো. আবুল কাশেমের বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে ডকুমেন্ট তৈরি করে বিমা প্রিমিয়ামের প্রায় ২৬ কোটি ১৪ লাখ ৯৮ হাজার ২০৩ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছিল দুদক।

এর পরিপ্রেক্ষিতে গত ২৯ জুলাই সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপক মো. আবুল কাশেমকে গ্রেফতার করে দুদক। এ মামলার তদন্ত করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ৩৫ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে চার্জশিটের অনুমোদন দেয় দুদক। সেই মামলায় জামিন আবেদন করলে আদালত সাত বৈজ্ঞানিক কর্মকর্তা জামিন মঞ্জুর করলেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.