বাংলাদেশি স্পিনারদের ব্যাপারে পাকিস্তানকে সতর্ক করলো মিসবাহ

ঘরের মাঠে নিয়মিতই স্পিনিং উইকেটে খেলে বাংলাদেশ- ক্রিকেট বিশ্বে যেন এ কথা সবারই জানা। আসন্ন পাকিস্তান সিরিজেও এর ব্যতিক্রম হবে না, এমনটাই বিশ্বাস মিসবাহ উল হকের। বাংলাদেশি স্পিনারদের ব্যাপারে পাকিস্তানের ব্যাটারদের সতর্ক করেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছে পাকিস্তান। সুপার টুয়েলভে ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে বাবর আজমের দল। যদিও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যেতে হয় তাদের। এই ব্যর্থতা ভুলে যাওয়ার আগেই বাংলাদেশের মাটিতে পা রাখতে হয়েছে পাকিস্তানিদের। এদিকে বাংলাদেশ দল ঘরের মাটিতে স্পিনিং উইকেটেই স্বাচ্ছন্দ্যবোধ করে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়াকে ৪-১ ও নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে সিরিজ হারিয়েছে তারা।

স্পিন আক্রমণ সামলানোর পাশাপাশি, বাংলাদেশের বিপক্ষে খেলার সময় যেন বিশ্বকাপের হতাশা মাথায় না আসে- সেই ব্যাপারেও দলকে পরামর্শ দেন মিসবাহ। পাকিস্তানের সাবেক অধিনায়ক বলেন, ‘বিশ্বকাপে ছেলেরা যেটা করেছে, যেভাবেই খেলেছে তাতে হয়তো তাদের আত্মবিশ্বাস অবশ্যই বেড়েছে। কিন্তু এরপর আপনার সামনে যত সিরিজই থাকুক সেগুলো ভিন্ন কোনো গল্প। কন্ডিশন ভিন্ন হতে পারে। তারা স্পিন উইকেট বানাতে পারে। আপনি অনেক অফস্পিনার, বাঁহাতি স্পিনার সামলাতে পারেন! আমি বলব, এসবের জন্য প্রস্তুত হও।’

তিনি আরও বলেন, ‘সেমিফাইনালে আমরা হেরেছি, এটা সেখানেই শেষ। এখন নতুন দৃশ্যপট। সবাই এখন বাংলাদেশে খেলবে। সেখানেই নজর দেয়া উচিত। মানসিকভাবে এটার জন্য প্রস্তুত হতে হবে। পারফরম্যান্স ভালো থেকে আরও ভালোতে নিয়ে যেতে হবে। জিতলে আপনি এতকিছু ভাববেন না। কিন্তু হারলে আপনি অনেক কিছু শিখতে পারবেন।’

বাংলাদেশের বিপক্ষে ১৯, ২০ ও ২২ নভেম্বর মিরপুরে তিনটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। টি-টোয়েন্টি সিরিজ শেষ করে আগামী ২৬ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে মাঠে নামবে দুই দল। ৪ ডিসেম্বর মিরপুরে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.