রোহিঙ্গা ইস্যু: আইওরার সদস্যপদ পায়নি মিয়ানমার

ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনে (আইওরা) যোগ দেওয়ার সব যোগ্যতা থাকলেও রোহিঙ্গাদের সঙ্গে দায়িত্বশীল আচরণ না করায় মিয়ানমারকে ওই জোটের সদস্যপদ দেওয়া হয়নি।

রবিবার আইওরা’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম। আইওরার মন্ত্রীদের বৈঠক আগামী ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।

খোরশেদ আলম বলেন, মিয়ানমার আবেদন করেছিল আইওরা’র সদস্যপদের জন্য। দেশটি যাবতীয় শর্তও পূরণ করেছে। কিন্তু ওদের আবেদনের বিরোধিতা করে দক্ষিণ আফ্রিকা বলেছে, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার ব্যর্থ।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা যে বিষয়টি তুলে ধরেছিল, সেটা হচ্ছে একটি দায়িত্বশীল রাষ্ট্রের আচরণ করেনি মিয়ানমার। কাজেই মিয়ানমারকে সদস্যপদ দেওয়া যাবে না।

এদিকে একই সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, রোহিঙ্গা বিষয়টি নিয়ে সবাই বাংলাদেশকে সমবেদনা জানালেও কেউ সমাধান দিতে পারছে না।

তিনি বলেন, রোহিঙ্গা বিষয়টি আমরা সব জায়গায় সুযোগ পেলে তুলে ধরি। সব দেশ আমাদের সঙ্গে একমত যে রোহিঙ্গাদের সুন্দর ভবিষ্যতের একমাত্র উপায় হচ্ছে স্বদেশে ফেরত যাওয়া। কিন্তু সবাই সমবেদনা প্রকাশ করলেও সমাধান দিতে পারে না। কারণ ওই সমস্যা মিয়ানমারের তৈরি এবং এর সমাধানও মিয়ানমারের হাতে।

তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। আমরা আশাবাদী, কারণ আগেও রোহিঙ্গারা এসেছিল এবং ফেরত গেছে। আশা করি, ভবিষ্যতেও ফেরত যাবে। আলোচনার পথ উন্মুক্ত রেখেছি। কখনও ইতিবাচক ঘটনা ঘটে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.