সবার আগে বিশ্বকাপে ব্রাজিল

বিশ্বকাপ বাছাইপর্বে উড়ছে ব্রাজিল। গত ১১ ম্যাচের সবগুলোতে অপরাজিত থাকা সেলেকাওদের পরাজিত করতে পারেনি কলম্বিয়াও। ঘরের মাঠে কলম্বিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পেয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপে পৌঁছে গেছে ব্রাজিল।

সাও পাওলোতে শুক্রবার (১২ নভেম্বর) বাংলাদেশ সময় সাড়ে ছয়টায় শুরু হওয়া ম্যাচটির ৭২তম মিনিটে নেইমারের সহায়তায় একমাত্র গোলটি করেন দলকে জয় এনে দেন লুকাস পাকেতা। ঘরের মাঠে ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষকে চাপে রেখেছিল ব্রাজিল। তবে দুর্বল সুযোগের কারণে গোলের দেখা পাচ্ছিল না সেলেকাওরা। ২৭তম মিনিটে নেইমারের শট রুখে দেন কলম্বিয়া গোলরক্ষক ওসপিনা। ২৬তম মিনিটে এগিয়ে যেতে পারত ব্রাজিল। কিন্তু গোলপোস্টের খুব কাছে বল নিয়ে যাওয়া দানিলোর শট প্রতিপক্ষের ডিফেন্ডারের পায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৯তম মিনিটে কলম্বিয়া ফরোয়ার্ড লুইস দিয়াসের দুর্দান্ত শট অল্পের জন্য জালে ভেড়ায়নি। ফলে গোলশূণ্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ব্রাজিলের। কিন্ত গ্যাব্রিয়েল জেসুসের বুলেট শট সহজেই ঠেকিয়ে দেন ওসপিনা। ৫৮তম মিনিটে নেইমারের ফ্রি-কিক ঝাপিয়ে ঠেকান এই গোলরক্ষক। ৬৯তম মিনিটে অ্যান্তনির ক্রস হেডে জালে ভেড়াবার চেষ্টা করে ব্যর্থ হন ম্যাথিউস কুনিয়া। ৭২তম মিনিটে অবশেষে গোলের দেখা পায় স্বাগতিকরা। নেইমারের দেওয়া দারুণ পাস কাজে লাগিয়ে প্রথম শটেই কলম্বিয়ার জাল খুঁজে নেন লুকাস পাকেতা। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে কুনিয়ার শট ওসপিনা ফিরিয়ে দিলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

এ জয়ে বাকি এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে ব্রাজিল। ১২ ম্যাচে ১১ জয় ও ১ ড্রয়ে শীর্ষে থেকেই পরবর্তী পর্ব নিশ্চিত করলো নেইমারবাহিনী। এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা ২৫ পয়েন্ট নিয়ে অবস্থান করছে দুইয়ে। এ ম্যাচ হেরে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে রয়েছে কলম্বিয়া।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.