প্রশ্নফাঁসের ঘটনায় জনতা-রূপালী ব্যাংকের ৪ কর্মকর্তা বরখাস্ত

সরকারি পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়ায় রাষ্ট্রায়ত্ত জনতা ও রূপালী ব্যাংকের চার কর্মকতাকে বরখাস্ত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ নভেম্বর) ব্যাংক দুটির সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা অর্থসূচককে বিষয়টি নিশ্চিত করেছেন।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন- রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন ও জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল, সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন ও সোহেল রানা।

এই প্রসঙ্গে রূপালী ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা এহতেশামুজ্জামান অর্থসূচককে বলেন, ‘প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকায় গ্রেফতার রূপালীর একজন সিনিয়র কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বুধবারই বরখাস্তের ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়। তিনি বলেন, তার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে, তা মিথ্যা প্রমাণিত হলে তাকে পুনরায় চাকরিতে বহাল করা হবে। এবং সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে।

এর আগে, গতকাল বুধবার প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অপরাধে পৃথক অভিযানে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের তিন কর্মকর্তা এবং রূপালী ব্যাংকের এক কর্মকর্তাকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিম।

প্রথমে গ্রেফতার হন জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল ও রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন। এরপর জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন ও সোহেল রানাকে গ্রেফতার করে গোয়েন্দা টিম।

একই অভিযোগে পূবালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মো. মোস্তাফিজুর রহমানকে বরখাস্ত করা হয়। পূবালী ব্যাংকের ওই কর্মকর্তা ব্যাংকের রাজধানীর ইমামগঞ্জ শাখায় কর্মরত ছিলেন। তাকেও পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) গ্রেফতার করেছে।

বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এতে পরীক্ষা বাতিলের দাবি করেন সাধারণ পরীক্ষার্থীরা।

গত ৬ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ডিএমপির গোয়েন্দা বিভাগের তেজগাঁও জোনাল টিম অভিযান চালিয়ে একটি চক্রের পাঁচজনকে গ্রেফতার করে। তারা হলেন, আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মোক্তারুজ্জামান রয়েল (২৬), জনতা ব্যাংকের গুলশান শাখার অফিসার শামসুল হক শ্যামল (৩৪), রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন (৩০), পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান মিলন (৩৮) ও চাকরিপ্রার্থী স্বপন। আজ ১১ নভেম্বর জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন এবং সোহেল রানা এবং এক শিক্ষার্থীকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

অর্থসূচক/মৃত্তিকা সাহা/এমএস