রফতানি প্রণোদনায় যুক্ত হলো নতুন ৪ পণ্য

চলতি অর্থবছরে (২০২১-২২) নতুন চারটি পণ্য রফতানিতে ৪ শতাংশ নগদ সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো হলো- দেশে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট। এর ফলে চলতি অর্থবছরে নতুন চার পণ্যসহ মোট ৪৩টি পণ্য ও খাত রফতানি নগদ সহায়তা পাবে।

আজ বুধবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক চারটি প্রজ্ঞাপন জারি করেছে। একই সঙ্গে বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে সংশ্লিষ্ট অন্যান্য পণ্য রফতানির ক্ষেত্রে ১ শতাংশ রফতানি প্রণোদনা পরিশোধের বিষয়েও পৃথক একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নতুন প্রজ্ঞাপনগুলো জারির ফলে বিশেষায়িত অঞ্চলসহ রফতানিতে প্রণোদনা সহায়তাযোগ্য খাতের সংখ্যা দাঁড়ালো ৪৩টিতে। এসব পণ্যে স্থানীয় মূল্য সংযোজনের হার ৩০ শতাংশের বেশি হতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। অপরদিকে চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট রফতানির ক্ষেত্রে রফতানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক বা শুল্ক বন্ড সুবিধা এক সঙ্গে পাবে না বলে জানানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, সব ক্ষেত্রে রফতানি করা পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণ ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী রফতানি প্রণোদনা দেওয়া হবে।

অর্থসূচক/মৃত্তিকা সাহা/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.