প্রত্যাশা পূরণ হলো না কর্পোরেটদের

0
113
Corporat tax
কর্পোরেট কর
Corporat tax
কর্পোরেট কর

বছরের শুরু থেকে কর্পোরেট কর কমানো নিয়ে জোরালে দাবি এবং আশার বানি শুনলেও শেষ পর্যন্ত আশার সামান্যটুকু পেল কর্পোরেটরা। তাও আবার যা পেল তা শুধুমাত্র তালিকা বহির্ভূত কোম্পানির জন্য। তাই প্রত্যাশা আশার মধ্যেই থাকলো পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য।

বৃহস্পতিবার বিকেলে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শুধুমাত্র তালিকা বহির্ভূত কোম্পানির ক্ষেত্রে কর্পোরেট কর ৩৭ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার ঘোষনা দেন।

অর্থমন্ত্রীর প্রস্তাবনা অনুযায়ী আগামি অর্থবছরে জন্য কর্পোরেট করের হার হলো ব্যাংক-বীমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর ও সিগারেট কোম্পানি ছাড়া অন্যান্য সকল নন লিষ্টেক কোম্পানির ক্ষেত্রে ৩৭ দশমিক ৫০ শতাংশের পরিবর্তে ৩৫ শতাংশ। তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে পূর্বের ২৭ দশমিক ৫০ শতাংশ বহাল। ব্যাংক –বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৪২ দশমিক ৫০ শতাংশ। মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে ৩৭.৫ শতাংশ, মোবাইল ফোন অপারেটরদের ক্ষেত্রে পাবলিকলি হলে ৪০ শতাংশ এবং নন পাবলিকলি হলে ৪৫ শতাংশ।

এছাড়া স্বাস্থ্যের জন্য ঝুকিপূর্ণ পণ্য হিসেবে সিগারেটের ওপর কর্পোরেট কর বৃদ্ধির কথা থাকলেও তা পূর্বের ন্যায় তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৪০ শতাংশ ও তালিকা বর্হিভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৪৫ শতাংশ বহাল রয়েছে।

এর আগে, কর্পোরেট কর নির্ধারণ নিয়ে শুরু থেকেই নানান জটিলতায় ছিল অর্থমন্ত্রণায়, এনবিআর ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। অর্থমন্ত্রণালয় থেকে এ করের হার ব্যাংক-বীমা, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর ও তালিকা বর্হিভূত কোম্পানির ক্ষেত্রে কমানোর প্রস্তাব করা হয়। আর এফবিসিসিআই সকল ক্ষেত্রে কর্পোরেট কমানোসহ পাবলিকলি ও নন পাবলিকলি কোম্পানির ক্ষেত্রে আলাদা আলাদা প্রস্তাবনা দেয়। কিন্তু আগামি অর্থবছরের রাজস্ব আদায়ের বিশাল লক্ষ্যমাত্রা থাকায় তা থেকে সরে এসেছে সরকার।আর তা কমানো হলো শুধুমাত্র তালিকা বহির্ভূত কোম্পানির ক্ষেত্রে।

এর আগে কর্পোরেট কর কমানো নিয়ে বিভিন্ন ব্যাংক,বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য কোম্পানি থেকে ধারাবাহিক চাপের কারণে আগামি বছর এ করের পরিমাণ কমিয়ে নিয়ে আসার কথা জানিয়েছিলন অর্থমন্ত্রী। এছাড়া এনবিআরের চেয়ারম্যানও দেশে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কর্পোরেট কর আগামি পাঁচ বছরে ব্যক্তি পর্যায়ে নিয়ে আসার কথা প্রকাশ্যে জানিয়েছিলেন বিভিন্ন সংগঠনের সাথে প্রাক বাজেট আলোচনায়। যার প্রক্রিয়া এ বছর থেকেই শুরু করার কথাও বলেন তিনি।

এইউ নয়ন