পর্দা উঠলো বহুল প্রত্যাশিত কপ-২৬ জলবায়ু সম্মেলনের

শুরু হলো বহুল আলোচিত ও প্রত্যাশিত জাতিসংঘের কপ-২৬ জলবায়ু সম্মেলন। এতে অংশ নিতে এরই মধ্যে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে পৌঁছাতে শুরু করেছেন বিভিন্ন দেশের সরকারপ্রধানরা। এই সম্মেলন থেকে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ ঘোষণা আসতে পারে বলে আশা করা হচ্ছে।

সম্মেলনের উদ্বোধনী ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত বিশ্বের বিশেষ দায়িত্ব রয়েছে। অন্যদের সবুজ প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করতে উন্নত বিশ্বকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, কপ২৬ সম্মেলন থেকে জলবায়ু পরিবর্তন সম্পর্কে বাস্তব পদক্ষেপের ঘোষণা না আসলে বিশ্বের ক্রোধ ও অসহিষ্ণুতা ঠেকানো যাবে না।

সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রমুখ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কপ২৬ সম্মেলনে যোগ দিতে গ্লাসগোতে গেছেন। উদ্বোধনী অধিবেশনে অংশ নেওয়ার পাশাপাশি কপ২৬ এর মূল অনুষ্ঠানেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

তবে আলোচিত এ সম্মেলনে থাকছেন না চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো প্রভাবশালী নেতারা। ‘পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায়’ যাচ্ছেন না তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ানও।

সূত্র: বিবিসি, আল জাজিরা

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.