উত্তপ্ত কাশ্মীরে মাইন বিস্ফোরণে ২ সেনা নিহত

জম্মু-কাশ্মীরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে ল্যান্ড মাইন বিস্ফোরণে ভারতের লেফটেন্যান্ট ঋষি কুমার এবং সিপাহি মনজিৎ সিং নামে ২ সেনা জওয়ান নিহত হয়েছেন। এ ছাড়া একজন জুনিয়র কমিশনড অফিসার (জেসিও) আহত হয়েছেন। `

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। সংবাদমাধ্যমটি বলছে, কাশ্মীরের পাকিস্তান সীমান্তবর্তী নিয়ন্ত্রণরেখার নওশেরা-সুন্দরবানি সেক্টরে ল্যান্ডমাইন বিস্ফোরণের পর হতাহতের এই ঘটনা ঘটে। আহতদের দ্রুত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরবর্তীতে চিকিৎসা চলাকালীন ২ জন মারা যান। নিহত ঋষি কুমারের বাড়ি বিহারের বেগুসরাইতে। মনজিৎ সিংয়ের বাড়ি পাঞ্জাবের ভাতিন্ডাতে।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার নওশেরা-সুন্দরবানি সেক্টরের ওই এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের অনুপ্রবেশ আটকাতে মাটিতে সারি করে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরাই ওইসব ল্যান্ডমাইন পুঁতে রেখেছিল। কিন্তু তল্লাশি অভিযানের সময় শনিবার সেই ল্যান্ডমাইনের একটি বিস্ফোরিত হলে প্রাণহানির এই ঘটনা ঘটে।

ভারতের প্রতিরক্ষা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দর আনন্দ বলেন, ‘জাতি এবং ভারতীয় সেনাবাহিনী চিরকাল তাদের সর্বোচ্চ আত্মত্যাগের জন্য সাহসী হৃদয়ের কাছে ঋণী থাকবে।’

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত ভারতশাসিত জম্মু ও কাশ্মীর। ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবদীদের সংঘর্ষ চলছে। অন্যদিকে দেশটির অন্যান্য রাজ্য থেকে উপত্যকায় যাওয়া শ্রমিকদের ওপর লাগাতার আক্রমণ ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। পুঞ্চে গত ১১ অক্টোবর থেকে গেরিলা ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। ১১ অক্টোবর প্রথমদিনের সংঘর্ষে এক কর্মকর্তাসহ ৫ সেনা জওয়ান নিহত হন। ১৪ অক্টোবর ফের ২ সেনা জওয়ানের মৃত্যু হয়।

গত ১৬ অক্টোবর সংশ্লিষ্ট এলাকা থেকে এক কর্মকর্তাসহ দু’জন সেনা সদস্যের লাশ উদ্ধার হয়। এছাড়া ২০ অক্টোবর শোপিয়ানে নিরাপত্তা বাহিনী ও গেরিলাদের মধ্যে সংঘর্ষে ১ সেনা জওয়ানের মৃত্যু হয়। এরফলে নিহত সেনা জওয়ানের সংখ্যা বেড়ে ১০ জনে পৌঁছয়। এবার ল্যান্ড মাইন বিস্ফোরণে ফের কর্মকর্তাসহ ২ সেনা জওয়ানের মৃত্যু হওয়ায় হল। এর ফলে জম্মু-কাশ্মীরে বিভিন্ন ঘটনায় গত তিন সপ্তাহের মধ্যে ১২ সেনার মৃত্যু হল।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.