লেনদেনে আধিপত্য ধরে রেখেছে বস্ত্র খাত
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

লেনদেনে আধিপত্য ধরে রেখেছে বস্ত্র খাত

Color_fabricsসপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আধিপত্য ধরে রেখেছে বস্ত্র খাত। তবে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন। বৃহস্পতিবার এখাতে প্রায় ১১১ কোটি টাকা মূল্যের শেয়ার কেনা-বেচা হয়েছে। যা ডিএসই’র মোট লেনদেনের ২২ শতাংশ। লেনদেনের পরিসংখ্যান বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জিএসপি পূর্নবহলের সম্ভাবনা ও বস্ত্র খাতের প্রান্তিক আর্থিক প্রতিবেদন ভালো হওয়ায় শেয়ারে ইতিবাচক প্রভাব পড়েছে।

 

এ বিষয়ে এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার অর্থসূচককে বলেন, দুটি কারণে বস্ত্র খাতের কোম্পনিগুলোর শেয়ারের দাম বাড়ছে। একটি হলো জিএসপি সুবিধার সম্ভাবনা, অন্যটি হলো প্রান্তিক প্রতিবেদন ইতিবাচক।

 

তিনি বলেন, জিএসপি নিয়ে যে একটি ধোঁয়াশা ছিল,তার অবসান হতে যাচ্ছে। এ বিষয়ে একটি অগ্রগতিমূলক প্রতিবেদন দিতে যাচ্ছে সরকার। এছাড়াও সর্বশেষ প্রান্তিকে  বেশির বাগ টেক্সটাইল কোম্পানি আগের বছরের একই সময়ের চেয়ে ভালো মুনাফা করেছে। যার একটি ইতিবাচক প্রভাব পড়ছে বাজারে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার ডিএসইতে বস্ত্র খাতের লেনদেন হয়েছিল ১২৪ কোটি ৮৯ লাখ টাকা। আর বৃহস্পতিবারে এ খাতের লেনদেন হয়েছে ১১১ কোটি ৫৭ লাখ টাকা। এ হিসাবে বৃহস্পতিবার এ খাতের লেনদেন কমেছে ১৩ কোটি ৩১ লাখ টাকা।

 

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে (টাকায়) শীর্ষ ২০ কোম্পানিতে স্থান করে নেয় জেনারেশন নেক্সট, আরএন স্পিনিং, মালেক স্পিনিং, তাল্লু স্পিনিং, আর্গন ডেনিমস এবং এনভয় টেক্সটাইল।

 

বৃহস্পতিবার জেনারেশন নেক্সটের এক কোটি চার লাখ ৪৮ হাজার শেয়ারের হাত বদল হয়েছে। যার মূল্য ৩১ কোটি ৪৯ লাখ টাকা। এর পরই রয়েছে আরএন স্পিনিং। এ দিন এ কোম্পানির ৩৬ লাখ ৩৯ হাজার ২৫০টি শেয়ারের হাত বদল হয়েছে। যার বাজার মূল্য ১২ কোটি ১২ লাখ টাকা। তৃতীয় অবস্থানে ছিল মালেক স্পিনিং। এ দিন এ কোম্পানিটির ৩৯ লাখ ৬২ হাজার শেয়ারের হাত বদল হয়েছে। যার বাজার মূল্য ১১ কোটি ৪১ লাখ টাকা। এ দিন তাল্লু স্পিনিংয়ের ২৬ লাখ ৪৮ হাজার শেয়ারের হাত বদল হয়েছে। যার বাজার মূল্য দশ কোটি ১৭ লাখ টাকা। এর পরই ছিল আর্গন ডেনিমস্। বৃহস্পতিবার এ কোম্পানিটির ১২ লাখ ৪১ হাজার দুইশ শেয়ারের হাত বদল হয়েছে। যার বাজার মূল্য আট কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনের শীর্ষ ২০টি কোম্পানির মধ্যে সর্বশেষ অবস্থানে ছিল এনভয় টেক্সটাইল। এ দিন কোম্পানিটির ১১ লাখ ৭৮ হাজার দুইশ শেয়ারের হাত বদল হয়েছে। যার বাজার মূল্য ছয় কোটি ৬৯ লাখ টাকা।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ