সৌদির সঙ্গে কিছু কিছু ক্ষেত্রে সমঝোতা হয়েছে: ইরান

সৌদি আরবের সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আলোচনায় কিছু কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। খবর- পার্সটুডের

বৈরুতে লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান। আব্দুল্লাহয়ান বলেন, তেহরান-রিয়াদ আলোচনা সঠিক পথে এগুলেও দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আগের অবস্থায় নিয়ে যাওয়ার জন্য আরো বেশি সময় প্রয়োজন। এ আলোচনা সঠিক পথে এগুচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান

সৌদি আরবের সঙ্গে ইরানের চলমান সংলাপ মধ্যপ্রাচ্যের স্বার্থ রক্ষা করবে বলে মনে করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দু’টি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরান ও সৌদি আরবের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পরস্পরের দৃষ্টিভঙ্গিকে সম্মান প্রদর্শন করতে পারলে মধ্যপ্রাচ্য একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে।

২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়। ইরানের রাজধানী তেহরানসহ দেশটির বিভিন্ন শহরে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে রিয়াদ ও তেহরান নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।

 

অর্থসূচক/এএইচআর