বীমার উদ্যোক্তা-পরিচালকদের ধারণকৃত শেয়ারের তথ্য চেয়েছে আইডিআরএ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানির উদ্যোক্তা (Sponsor) ও পরিচালকদের শেয়ার বিক্রির হিড়িকের মুখে তাদের ধারণকৃত শেয়ারের সংখ্যা জানতে চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এই শেয়ার বিক্রির কারণে যাতে তাদের ধারণকৃত শেয়ারের হার আইনে নির্ধারিত হারের নিচে নেমে না যায়, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

গতকাল সোমবার (৪ অক্টোবর) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এই তথ্য চেয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)কে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে।

আইডিআরএ চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন জানিয়েছেন, বীমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সর্বশেষ ধারণকৃত শেয়ার বিক্রির তথ্য পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

উল্লেখ, সিকিউরিটিজ আইন অনুসারে প্রতিটি তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) সম্মিলিতভাবে ন্যনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। আর প্রত্যেক পরিচালকদের ধারণ করতে হবে কমপক্ষে ২ শতাংশ শেয়ার। অন্যদিকে বীমা আইন অনুসারে, প্রতিটি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদেরকে ন্যুনতম ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.