পুঁজিবাজার নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহ্বান বিএসইসি চেয়ারম্যানের

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, কেউ কেউ পুঁজিবাজারকে অতিমূল্যায়িত বলে মন্তব্য করেন। কিন্তু বাস্তবে পুঁজিবাজার অতিমূল্যায়িত না। তাই পুঁজিবাজার নিয়ে আতঙ্ক না ছড়ানোর জন্য আহ্বান জানান তিনি।

আজ সোমবার (০৪ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ‘Role of Sustainable Finance and Fraud & Scam Prevention in protecting the interest of the Investors and Investors awareness’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে বিএসইসি।

অনুষ্ঠানে শিবলী রুবাইয়াত বলেন, কেউ কেউ সূচক দেখে পুঁজিবাজারকে অতিমূল্যায়িত বলে মন্তব্য করে থাকেন। কিন্তু দেশের অর্থনীতি, জিডিপি ও মাথাপিছু আয় যে হারে উন্নতি হয়েছে, সে হারে কিন্তু পুঁজিবাজার বাড়েনি। অনেকে এ বিষয়গুলোকে সমন্বয় না করেই মন্তব্য করে থাকেন।

তিনি বলেন, সিকিউরিটিজের দর বাড়লে মূল্যসূচক বাড়ে-এটাই স্বাভাবিক। তাই বলে শুধু এই সূচক দিয়ে বাজারকে বিবেচনা করা ঠিক হবে না। মূল্য-আয় (পিই) অনুপাতকে বিবেচনায় নিতে হবে। এ বিবেচনায় পুঁজিবাজার অতিমূল্যায়িত না।

দেশের অর্থনীতি যেভাবে এগিয়েছে, সেভাবে পুঁজিবাজার এগোয়নি বলেও উল্লেখ করেন বিএসইসি চেয়ারম্যান। তিনি বলেন, বর্তমান কমিশন পুঁজিবাজারকে এগিয়ে নিতে নতুন নতুন পণ্য আনার চেষ্টা করছে। এছাড়া কমিশন পুঁজিবাজারের প্রধান অংশ বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে ও বিনিয়োগের রিটার্ন নিশ্চিতে কাজ করছে। একইসঙ্গে বাজারের স্থিতিশীলতা ধরে রাখতে সুশাসন জোরদার করছে কমিশন।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের উন্নয়নে অর্থমন্ত্রণালয় থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত এগিয়ে আসেন। তারা পুঁজিবাজারের খোঁজখবর রাখেন। এছাড়া প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সহযোগিতা করেন। এটা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের স্কুল অব ম্যানেজমেন্ট ও এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির সহকারী অধ্যাপক ড. তানাতাত পুট্রাসুয়ান।

এছাড়া বক্তব্য রাখেন কমিশনার ড. মিজানুর রহমান ও কমিশনার আব্দুল হালিম।

অর্থসূচক/এমএস/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.