প্যানডোরা পেপার্স: শচীনের গোপন বিনিয়োগের তথ্য ফাঁস

‌‘প্যান্ডোরা পেপারস’ বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধান, রাজনীতিবিদ ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেনের যে তথ্য প্রকাশ করেছে তা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান ও সাবেক নেতা, ব্যবসায়ী নেতা, পপ তারকা ও বিনোদন জগতের তারকাদের পাশাপাশি প্যানডোরা পেপার্সে নাম রয়েছে ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারেরও। বিদেশে গোপন বিনিয়োগ ছিল শচীনের।

গোপন এই নথি প্রকাশ করেছে অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা-আইসিআইজে। সেখানে বিখ্যাত ব্যক্তিদের বিদেশি প্রতিষ্ঠানে পরিচয় গোপন করা বিনিয়োগ থেকে শুরু করে ছদ্মবেশি ব্যাংক অ্যাকাউন্টের খবর উঠে এসেছে।

সেই নথিতে বলা আছে, ২০১৩ সালের দিকে শচীনের পরিবারের বিনিয়োগ ছিল ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডসের একটি প্রতিষ্ঠানে। শুধু তারই নয়, স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার ও শ্বশুর আনন্দ মেহতাও বিনিয়োগ করেছেন সেখানে। তিন জন মিলিয়ে মোট ২৮টি শেয়ার ছিল তাদের। সব মিলিয়ে টেন্ডুলকারের পরিবার সেখানে লগ্নি করেছিল প্রায় আড়াইশ’ কোটি টাকার মতো। যদিও সেখানে বলা হচ্ছে, ২০১৬ সালে বিনিয়োগ নগদীকরণ করে সব অর্থ তুলে নিয়েছেন টেন্ডুলকার ও তার পরিবার।

সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটারের নাম থাকায় বিস্মিত শচীনের আইনজীবী। তিনি জানিয়েছেন, শচীনের বিদেশে বিনিয়োগ রয়েছে। তবে সকল বিনিয়োগ বৈধ এবং এসব বিষয়ে কর কতৃপক্ষের কাছে সব তথ্য রয়েছে।

অর্থসূচক/এএইচআর