জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ফুমিও কিশিদা

জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা (৬৪)। তিনি দেশটির শততম প্রধানমন্ত্রী। সোমবার (৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নতুন মন্ত্রিসভা সোমবারই ঘোষণা করা হতে পারে। সোমবার জাপানের আইনসভার দু’টি কক্ষেই সংখ্যাগরিষ্ঠ ভোটে জেতার পর আনুষ্ঠানিকভাবে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন ফুমিও কিশিদা। এর আগে সম্প্রতি জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

২০২০ সালে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন সদ্যবিদায়ী ইয়োশিহিদা সুগা। তবে জনগণ ও দলের অবস্থানের বিরুদ্ধে গিয়ে চলতি বছর জাপানে অলিম্পিক আয়োজনের অনুমতি দিয়ে বিপাকে পড়েন তিনি। সরকারি-বেসরকারি বেশ কয়েকটি জরিপে সেই ক্ষোভের আলামত দেখা গেছে।

এছাড়া দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দলের জনপ্রিয়তা ব্যাপকভাবে নেমে গেছে। আর তাই দলের জনপ্রিয়তা হ্রাসের দায় মাথায় নিয়ে দেশের প্রধানমন্ত্রী ও দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন সুগা। এরপর প্রথমে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান হিসেবে নির্বাচিত হন ফুমিও কিশিদা। এরই ধারাবাকিতায় সোমবার দেশটির সরকারপ্রধান হিসেবে নির্বাচিত হলেন তিনি।

এদিকে দলীয় নেতা নির্বাচিত হওয়ার পর স্বল্পভাষী ফুমিও কিশিদা বলেন, আমাদের জাতীয় সংকট চলছে। করোনা ভাইরাস মোকাবিলায় জোরালো প্রতিশ্রুতি নিয়ে কঠোর পরিশ্রম করে যাওয়া উচিত। এই বছরের শেষ নাগাদ বিশাল বাজেটের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করা দরকার।

বিবিসি-র খবরে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী হিসেবে ফুমিও কিশিদাকে মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং উত্তর কোরিয়ার হুমকির মতো নানা কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.