নারীদের সুন্দর পোশাক, সুগন্ধি, লং বুট নিষিদ্ধ করল তালেবান

ক্ষমতায় আসার সময় তালেবানরা প্রতিশ্রুতি দিয়েছিল, আগের বারের মতো নারী বিদ্বেষের পুনরাবৃত্তি হবে না এবার। কিন্তু যতই দিন যাচ্ছে, ততই যেন নিজেদের পুরনো কট্টর অবস্থানে ফিরে যাচ্ছে তালেবান।

সম্প্রতি আফগানিস্তানের টেলিভিশন চ্যানেল টোলো নিউজ-এ একটি আলোচনা অনুষ্ঠানে হাজির হয়ে তালেবান মুখপাত্র সাফ জানিয়ে দিলেন, নারীদের কী কী করণীয়। সেখানে কোনও রাখঢাক না রেখেই তালেবান মুখপাত্র জানিয়ে দিলেন নারীদের জন্য তিন শর্ত।

প্রথমত, নারীদের পোশাক যেন আকর্ষণীয় না হয়। দ্বিতীয়ত, তাদের শরীর থেকে যেন সুগন্ধ না বের হয়। অর্থাৎ, বাড়ি থেকে বেরনোর সময় তারা যেন সুগন্ধী ব্যবহার না করেন। তৃতীয়ত, নারীদের ‘লং বুট’ পরা নিষিদ্ধ। কারণ বুটের টক-টক আওয়াজে পুরুষের মনে খারাপ চিন্তা আসতে পারে।

শুধু ফতোয়া জারি করেই থামেননি তালেবান মুখপাত্র। বিস্তারিতভাবে জানিয়েছেন নারীরা বুট পরলে, ঠিক কোন উপায়ে পুরুষের মনে খারাপ চিন্তা-ভাবনা আসে। টোলো নিউজে তালেবান মুখপাত্রকে বলতে শোনা যায়, ‘নারীরা বুট পরে যখন হেঁটে যান তার আওয়াজ শুনেছেন? টক-টক আওয়াজের অর্থ কী? ওই আওয়াজ আসলে আহ্বান।

নারীরা ওই আওয়াজ করে ঘুমন্ত পুরুষকে বলে, ‘আমরা সেজেগুজে বাড়ি থেকে বেরিয়ে পড়েছি, আর তোমরা এখনও পড়ে পড়ে ঘুমোচ্ছো! তাহলে আমাদের দেখবে কে? আসলে পুরুষদের ঘুম থেকে তুলে মনে খারাপ চিন্তা আনার জন্যই ওই বুটগুলো তৈরি করা হয়’। তাই নারীদের জন্য বুট নিষিদ্ধ।

অর্থসূচক/কেএসআর