বিশ্বে করোনায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

মৃত্যু কমলেও আবারো বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা চার লাখ ৮৪ হাজার ৯২৯ জন। আগের দিনের তুলনায় এ সংখ্যা প্রায় সাড়ে ৫ হাজারের বেশি। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৩ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ৪৮ জনে দাঁড়িয়েছে।

তবে আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টার করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে। সবশেষ দিনে বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সাত হাজার ৭১৯ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের চেয়ে মৃত্যুর সংখ্যা ৯৪৫ জন কমেছে। ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বে ৪৭ লাখ ৯৬ হাজার ৪০৮ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (১ অক্টোবর) সকালে বৈশ্বিক করোনা পরিস্থিতির নিয়মিত আপডেট রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দৈনিক মৃত্যুতে এরপরই রাশিয়া, ব্রাজিল ও মেক্সিকোর অবস্থান।

যুক্তরাষ্ট্রের সবশেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ১৩ হাজার ৯০১ জন এবং মারা গেছেন ১ হাজার ৮০৮ জন। চলমান মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৪৩ লাখ ১৪ হাজার ৪০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন সাত লাখ ১৬ হাজার ৮৪৩ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৮৬৭ জনের মৃত্যুর বিপরীতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৩ হাজার ৮৮৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৫ লাখ ১১ হাজার ২৬ জন এবং মোট মারা গেছেন দুই লাখ ৭ হাজার ২৫৫ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৬৩৭ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৫২৭ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত দুই কোটি ১৪ লাখ ২৭ হাজার ৭৩ জন এবং মোট মারা গেছেন পাঁছ লাখ ৯৬ হাজার ৮০০ জন।

আক্রান্তে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারত মৃত্যুর তালিকায় রয়েছে তৃতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৩০০ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৪৮৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৮ হাজার ৩৭২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় ইরানে ২৬৮ জন ও মেক্সিকোতে ৫৯৬ জনের মৃত্যু হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.