সিডনি বিশ্ববিদ্যালয় বৃত্তি, আবেদনের শেষ তারিখ ১৩ জুন

0
256
sydney-university
অপেরা হাউস
sidney university
সিডনি বিশ্ববিদ্যালয়

দেশের বাইরে পড়তে যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে অস্ট্রেলিয়া বর্তমানে জনপ্রিয় দেশগুলোর মধ্যে অন্যতম। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের সাতটিই রয়েছে এই ক্যাঙ্গারুর দেশে। তার মধ্যে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় ইউনির্ভাসিটি অব সিডনি। অষ্ট্রেলিয়ার এই বিশ্ববিদ্যালয় বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির আহ্বান করেছে। যোগ্যতাসম্পন্ন আগ্রহীদের আগামি ১৩ জুনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

বৃত্তির নাম:

সিডনি অ্যাচিভারস ইন্টারন্যাশনাল স্কলারশিপ

কারা দেবে:

স্নাতক ও স্নাতোকোত্তর প্রোগামের জন্য ইউনির্ভাসিটি আব সিডনি, অষ্ট্রেলিয়া এই বৃত্তি দেবে।

কারা পাবে:

এই বৃত্তির জন্য বিশ্বের যেকোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বৃত্তির সংখ্যা:

এই সম্মানজনক বৃত্তি ১০০ জনকে দেওয়া হবে।

বৃত্তির মূল্যমান:

স্নাতকের জন্য প্রতি বছর ১০ হাজার অষ্ট্রেলিয়ান ডলার যা বাংলাদেশে ৭ লক্ষ ২০ হাজার টাকা। দেড় বছরের স্নাতকোত্তর প্রোগামে ১৫ হাজার অষ্ট্রেলিয়ান ডলার এবং দু বছরের জন্য ২০ হাজার অষ্ট্রেলিয়ান ডলার দেওয়া হবে বাংলাদেশি টাকায় যথাক্রমে তা ১০ লক্ষ ৭৭ হাজার এবং ১৪ লক্ষ ৩৬ হাজার টাকা। তবে আবাসন খরচ,টিউশন ফি এই বৃত্তির সাথে সম্পৃক্ত না।

sydney-university
অপেরা হাউস

যোগ্যতা:

সিডনি বিশ্ববিদ্যালয়ের স্নাতক কোর্সের জন্য আবেদন করতে হলে আপনাকে নির্দিষ্ট ন্যূনতম যোগ্যতা মানদণ্ড পূরণ করতে হবে।

আপনাকে অষ্ট্রেলিয়ার মাধ্যমিক সমমানের ডিগ্রী থাকতে হবে। ইংরেজি ভাষার প্রয়োজনীয় দক্ষতা থাকতে হবে। আপনার স্বাস্থ্য বিষয়ে পোর্টফোলিও জমা দিতে হবে।আপনি অষ্ট্রেলিয়ার নিরাপত্তার জন্য হুমকি নন এমন শর্ত পূরন করতে হবে।

সিডনি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরকোর্সের জন্য আবেদন করতে হলে অষ্ট্রেলিযয়ার স্নাতক সমমানের ডিগ্রি থাকতে হবে। যে সমস্ত শিক্ষার্থী ইতোমধ্যে স্নাতকোত্তর শেষ করেছেন বা ক্রেডিট প্রত্যাহার করেছেন তারা আবেদনের অযোগ্য বিবেচিত হবেন।

বিস্তারিত জানতে ক্লিক করুন:

http://sydney.edu.au/scholarships/prospective/sydney-achievers.shtml

ইউএম/এস রহমান