ক্রিকেটারদের ভোটে ইংল্যান্ডের বর্ষসেরা রুট

নিজের খারাপ সময় পেছনে ফেলে স্বপ্নের মতো বছর পার করেছেন জো রুট। চলতি বছর ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ইংল্যান্ডের এই টেস্ট অধিনায়ক। এ বছর এখন পর্যন্ত ৬ সেঞ্চুরি করার সঙ্গে করেছেন ১ হাজারের অধিক রান। নিজের সেরা ছন্দে ফেরার সঙ্গে ফিরেছেন আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও।

নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে টপকে বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান তিনি। এদিকে এমন পারফর‌ম্যান্সের সুবাদে ইংল্যান্ডের প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কারও পেলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

রুটের সাদা পোশাকের দুর্দান্ত বছরের শুরুটা হয়েছিল শ্রীলঙ্কার মাটিতে। গল আন্তর্জাতিক স্টেডিয়াম রেকর্ড ছোঁয়া না হলেও প্রথম টেস্টে অনবদ্য ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। পরের টেস্টেও সেঞ্চুরি পেলেও ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন ৩০ বছর বয়সি এই ক্রিকেটার। ভারত সফরে গিয়ে চেন্নাইয়ে প্রথম টেস্টে করেছিলেন আরও এক ডাবল সেঞ্চুরি।

সর্বশেষ ঘরের মাঠে ভারতের বিপক্ষে ছিলেন আরও দুর্দান্ত। বিরাট কোহলির দলের বিপক্ষে টানা তিন টেস্টেই সেঞ্চুরির দেখা পেয়েছিলেন রুট। চলতি বছর ৬ সেঞ্চুরি তুলে নেয়ার সঙ্গে ৬৬.১৩ গড়ে করেছেন ১৪৫৫ রান। এ প্রসঙ্গে রুট বলেন, ‘পিসিএ পুরুষ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়ে আমি খুবই গর্বিত। নিজের সহকর্মীদের কাছ থেকে স্বীকৃতি পাওয়া অনেক বড় ব্যাপার। তাদের সঙ্গে খেলেই অনেকটা সময় কেটে যায় এবং তাদের ভোট পাওয়া সত্যিই খুব সম্মানের। আমার বেড়ে ওঠার সময়ের নায়কদের অনেকেই এই ট্রফি জিতেছেন। তাদের পাশে থাকতে পেরে তাই আমি উচ্ছ্বসিত।’

তিনি আরও বলেন, ‘আমি খুব ভালো ছন্দে ছিলাম এবং খুব ভালোভাবে জানা ছিল, এই বছর কীভাবে রান করতে চাই। হাড্ডাহাড্ডি লড়াইয়ের কিছু ম্যাচ ছিল, যা ছিল খুবই উপভোগ্য। বিশ্বের সেরা দলগুলোর বিপক্ষে রান করেছি, তাই এটা আমাকে আত্মবিশ্বাস দিয়েছে, এমনকি একজন অভিজ্ঞ খেলোয়াড় হওয়া সত্ত্বেও।’

 

অর্থসূচক/এএইচআর