ইসরাইল-আরব আমিরাত গোপন চুক্তি

ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গোপন একটি তেল চুক্তি হয়েছে। চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডে শত শত মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে গতকাল এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। খবর- পার্সটুডের

ইসরাইলের গণমাধ্যমের বরাত দিয়ে রাশিয়া টুডে এ খবর দিয়েছে। গত ১৪ আগস্ট বার্তা সংস্থা এপি এই খবর প্রকাশের পর পরিবেশবাদী সংগঠনগুলো চুক্তির বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে নামে।

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে- অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের এইলাত সমুদ্র বন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে এবং এখান থেকে পশ্চিমা দেশগুলোর বাজারে যাবে আমিরাতি তেল। কিন্তু পরিবেশবাদীরা বলছেন- এতে ওই এলাকার পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

বার্তা সংস্থা এপি’র খবর অনুসারে- গত বছরের সেপ্টেম্বর মাসে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে এই চুক্তি হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক প্রতিষ্ঠার জন্য যে কথিত ডিল অফ দা সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি উন্মোচন করেন তার আওতায় আবুধাবি ও তেল আবিবের মধ্যে এই চুক্তি সই হয়। যদিও ফিলিস্তিনের আপামর জনগণ এবং আরব বিশ্বের বহু দেশ ও সংগঠন ডোনাল্ড ট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরি প্রত্যাখ্যান করেছে।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.