৩ বছর পর মোদিকে বহনকারী বিমান চলাচলের অনুমতি দিল পাকিস্তান

পাকিস্তান সরকার তিন বছর পর অবশেষে দেশটির আকাশসীমা দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী বিমান চলাচলের অনুমতি দিয়েছে। নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই সংস্থার সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দেয়ার সুবিধার্থে এই অনুমতি দিল ইসলামাবাদ। খবর- পার্সটুডের

অনুমতি পাওয়ার পর গতকাল (২২ সেপ্টেম্বর) মোদিকে বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান পাকিস্তানের আকাশ দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে উড়ে যায়। ভারতের নিউজ চ্যানেলগুলো দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে।

চ্যানেলগুলো বলেছে, মোদিকে বহনকারী বিমানকে পাকিস্তানের আকাশ দিয়ে চলাচলের যে অনুমতি চাওয়া হয়েছিল তাতে ইতিবাচক সাড়া দিয়েছে ইসলামাবাদ। তবে এই অনুমতি একবারের জন্য দেয়া হয়েছে নাকি গত তিন বছর ধরে যে নিষেধাজ্ঞা ছিল তা পুরোপুরি উঠিয়ে দেয়া হয়েছে তা ওই চ্যানেলগুলো জানাতে পারেনি।

এর আগে গত তিন বছর ধরে পাকিস্তান সরকার দেশটির আকাশ দিয়ে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী বিমান চলাচলের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল।

নিউ ইয়র্ক সফরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেয়া ছাড়াও নরেন্দ্র মোদি বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও আগামীকাল শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে। এছাড়া এ সফরে জাপান ও অস্ট্রেলিয়ার সরকার প্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করবেন মোদি।

 

অর্থসূচক/এএইচআর