পদ্মা সেতুর কার্যাদেশ দেওয়া হয়েছে: যোগাযোগমন্ত্রী

0
95
padma-bridge
পদ্মা সেতুর নকশা
padma-bridge
পদ্মা সেতুর নকশা

বহুল আলোচিত পদ্মা সেতুর মূল কাঠামোনির্মাণে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে কার্যাদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার তিনি এ তথ্য জানান। কোম্পানিটিকে আগামি ২৪ দিনের মধ্যে জামানতপত্র বা পারফরমেন্স গ্যারান্টি (পিজি) জমা দিতে বলা হয়েছে।

তবে সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কার্যাদেশ নয়, প্রতিষ্ঠানটিকে সম্মতিপত্র দেওয়া হয়েছে। তাতে কোম্পানিটি যে সেতু নির্মাণ কাজের জন্য নির্বাচিত হয়েছে তা জানানো হয়েছে। একই সঙ্গে তাতে প্রতিষ্ঠানটিকে পিজি জমা দেওয়ার জন্য ২৪ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে পিজি জমা দিতে পারলে তাদেরকে কার্যাদেশ দেওয়া হবে।

সংশ্লিষ্ট অন্য একটি সূত্র জানিয়েছে, আগামি সপ্তাহেই চায়না মেজর ব্রিজ পারফরমেন্স গ্যারান্টি জমা দেবে। অগ্রণী ব্যাংক এ গ্যারান্টি দিচ্ছে।

শর্ত অনুসারে সেতুর নির্মাণে প্রস্তাবিত ব্যয়ের ১০ শতাংশ গ্যারান্টি দিতে হবে। এ হিসেবে চায়না মেজর ব্রিজকে প্রায় ১২শ কোটি টাকার সমপরিমাণ অর্থের গ্যারান্টি দিতে হবে।

উল্লেখ, গত সপ্তাহে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি চীনা এই কোম্পানিটির দেওয়া ১২ হাজার ১৩৩ কোটি টাকার প্রস্তাব অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান থেকে ফিরে মন্ত্রীসভা কমিটির কার্যপত্র অনুমোদন করেন। যোগাযোগ মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে জুনে ওই কোম্পানিটি পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণের কাজ শুরু করবে।

জানা গেছে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য চুক্তি মূল্যের ২৫ দশমিক ৬০ শতাংশ বাংলাদেশি মুদ্রায় আর বাকি ৭৪ দশমিক ৪০ শতাংশ জিওবি খাত থেকে পরিশোধ করতে হবে। মেজর চায়না ব্রিজের সাথে সরকারের যে চুক্তি, তাতে সরকারকে ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৬৮২ টাকা ব্যয় করতে হবে।

সূত্র জানিয়েছে, ১৫ হাজার কোটি টাকায় পদ্মা সেতু নির্মাণের প্রাক্কলন করা হয়। চায়না মেজর ব্রিজ তার চেয়ে প্রায় ১৫ শতাংশ কমে এ সেতু নির্মাণের প্রস্তাব দেয়।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের এ সেতু নির্মাণ হলে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সরাসরি সড়ক যোগাযোগ তৈরি হবে।

উল্লেখ, গতকাল রোববার অর্থসূচকে পদ্মা সেতুর কার্যাদেশ নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়। আগামি সপ্তাহ নাগাদ চায়না মেজর ব্রিজকে যে কার্যাদেশ দেওয়া হবে তা ওই রিপোর্টে উল্লেখ করা হয়।

রোববার প্রকাশিত অর্থসূচকের রিপোর্ট :

আগামী সপ্তাহেই পদ্মা সেতুর কার্যাদেশ

https://www.arthosuchak.com/archives/66754